খবর

Breaking News: অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা কেন্দ্রের

 

Advertisement

২০২০ সালের প্রথমে গোটা দেশজুড়ে CAA বিল পাস করে কেন্দ্রীয় সরকার। কিন্তু নন বিজেপি রাজ্যগুলোর বিরোধিতা এবং বিক্ষোভের কারণে সেই নিয়ম তৈরি করতে পারেনি কেন্দ্র। আইন লাগু হবার বছর খানেক পরেও সেই আইন বলবৎ করতে পারেনি কেন্দ্রীয় সরকার।

Advertisement

কিন্তু এনিয়ে আজ দেশের পাঁচ রাজ্যের ১৩ টি জেলায় পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আগত সমস্ত হিন্দু, শিখ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের নাগরিকত্ব দেয়ার বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে,মোট ৫ টি রাজ্যের ১৩ টি জেলার প্রতিবেশী দেশগুলো থেকে আসা শরণার্থীরা এই নাগরিকত্বে আবেদন জানাতে পারবে।

Advertisement

কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বর্ণনায় এই মোট পাঁচটি রাজ্য হল,গুজরাট, ছত্রিশগড়, রাজস্থান, হারিয়ানা এবং পাঞ্জাব। এই পাঁচ রাজ্যের ১৩ টি জেলাগুলো হল-
১. গুজরাট রাজ্যের মধ্যে মোরবি, পাটান, রাজকোট এবং বদোদারার। ২. ছত্রিশগড় রাজ্যের দুর্গ এবং বালোদবাজার। ৩. রাজস্থান রাজ্যের উদয়পুর, পালি, বার্মার, সিরোহি, জালোর। ৪. পাঞ্জাব রাজ্যের জলন্ধর জেলা। ৫. হারিয়ানা রাজ্যের ফরিদাবাদ জেলা।

Advertisement

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, উপরিউক্ত এই পাঁচ রাজ্যের ১৩ টি জেলায় বর্তমানে বসবাসকারী সমস্ত অ-মুসলিম শরণার্থীরা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবে। সে আবেদন জেলা কালেক্টর খতিয়ে দেখবেন।

Advertisement

প্রসঙ্গত এই নতুন আইন জারি করার জন্য চলতি বছরের ১ লা জুলাই পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করেছিল কেন্দ্র সরকার। চলতি বছরের গত ফেব্রুয়ারি মাসে ২০২১ এর বাজেট অধিবেশনের সময় সময়সীমা বাড়ানোর জন্য অনুমোদন মেলে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button