মাছের ডিমে রয়েছে যেসব অভাবনীয় স্বাস্থ্য উপকারিতা

 

Advertisement

মাছের পুষ্টিগুণ সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। তবে মাছের ডিমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে অনেকেই জানি না। মাছে ভাতে বাঙালি প্রবাদ অনুসারে। মাছ বাঙালির অত্যন্ত প্রিয় খাবারের মধ্যে একটি। মাছের পুষ্টিগুণ সম্বন্ধে জানা থাকলেও মাছের ডিমের পুষ্টিগুণ এরও তুলনা নেই।

Advertisement

স্বাস্থ্য বিষয়ক একটি প্রতিবেদনে উল্লেখ রয়েছে মাছের ডিম ক্যাভিয়ার বা রো নামে যা খ্যাত। যা ফিশ অয়েল সাপ্লিমেন্ট হিসেবে আমাদের শরীরে কার্যকর ভূমিকা পালন করতে সক্ষম। চলুন জেনে নেয়া যাক মাছের ডিমের আরো উপকারিতা।

Advertisement

মাছের ডিমে রয়েছে ভিটামিন এ যা চোখ ভালো রাখতে সাহায্য করে এছাড়াও রয়েছে ডিএইচএ এবং ইপিএ যা শিশুদের দৃষ্টিশক্তি আরো বৃদ্ধি করতে সাহায্য করে এবং চোখের রেটিনা কে স্বাস্থ্যবাণ করে তোলে। মাছের ডিমে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের উপসর্গ কমাতে সাহায্য করে।

Advertisement

এছাড়া মাছের ডিমে থাকা স্বাস্থ্যকর উপাদানগুলো রক্ত পরিষ্কার রেখে হিমোগ্লোবিন বাড়িয়ে তোলে। এবং অ্যানিমিয়া থেকে মুক্তি দিতে সক্ষম। মাছের ডিমে থাকা ভিটামিন ডি হাড়কে শক্ত করতে সাহায্য করে। পাশাপাশি দাঁতকে মজবুত করে ও ভালো রাখে।

Advertisement

মাছের ডিমে থাকা প্রয়োজনীয় উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মাছের ডিমের মধ্যে থাকা ইপিএ, ডিএইচএ এবং ডিপিএ (এক ধরনের ফ্যাটি অ্যাসিড) মস্তিষ্কের স্বাস্থ্য উন্নতি করতে সহায়তা করে। অ্যালঝাইমারের রোগীরাও মাছের ডিম খেতে পারেন, উপকার পাবেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button