মাটি ছাড়া বাড়িতে ১২ মাস চাষ করুন ধনেপাতা,শিখে নিন এই বিশেষ পদ্ধতি

 

Advertisement

শীতকাল আসতে না আসতেই তার সাথে নিয়ে আসে নানা রকমের ফল,শাক-সবজি ও ফুলের সম্ভার। আবার অনেকে বাড়িতেই টুকিটাকি ফুল, ফল ও সবজি চাষ করে থাকেন শীতকালে।‌ তার সাথে বিভিন্ন রকম খাবার বানিয়ে খাওয়া হয় এই সময়। নুন-চিনির মতো বেশ কিছু রান্নার উপাদান রয়েছে যেগুলোর উপস্থিতিতে খাবার হয়ে ওঠে আরো সুস্বাদু। সেরকমই একটি উপাদান হলো ধনেপাতা।

Advertisement

ধনেপাতা হলো রান্নার এমন একটি উপাদান যার উপস্থিতিতে সবজির স্বাদ বেড়ে যায় দ্বিগুণ। কিন্তু দুঃখের বিষয় হল রান্নার এই উপাদানটি সারাবছর বাজারে পাওয়া যায় না। শুধুমাত্র শীতকালেই বাজারে চোখে পড়ে ধনে পাতা। যদি শীত বাদে সারাবছরই পাওয়া যেত এটি তবে খুব ভালো হতো তাই না?

Advertisement

তবে এবার আপনাদের এমন একটি পদ্ধতি বলবো যার মাধ্যমে সারা বছরই ধনেপাতা থাকবে বাড়িতে। এমনকি মাটি ছাড়াই চাষ করতে পারবেন এটি। অবাক হচ্ছেন তো? অবাক হলেও এটাও সম্ভব। রান্নাঘরের ছোট্ট একটি জায়গার মধ্যেই হাইড্রোপনিক মেথডে সারাবছর চাষ করতে পারবেন ধনেপাতা।

Advertisement

এই পদ্ধতিতে ধনেপাতা চাষ করার জন্য প্রথমে নিন একটি বড় ছাকনি এবং একটি বড়ো পাত্র। এবার পাত্রটিতে এমনভাবে জল দিন যাতে ছাকনি অব্দি আসে জল ও খেয়াল রাখবেন জল যাতে ছাকনির ওপর না চলে যায়।‌ এবার রাতে কিছু গোটা ধনে জলে ভিজিয়ে রেখে দিন। এরপর সেগুলি জল থেকে ছেঁকে সেই পাত্রের মধ্যে বিছিয়ে দিন।

Advertisement

এরপর একটি সাদা কাপড় ঠান্ডা পরিষ্কার জলে ভিজিয়ে নিকরে নিয়ে সেই গোটা ধনের ওপর বিছিয়ে দিন। এবার সেই পাত্রটিকে এমন জায়গায় রাখুন যাতে সেখানে সূর্যের প্রখর আলো এসে না পড়ে তবে সামান্য আলো বাতাস যাতে পায়। এভাবে প্রায় পাঁচদিন রেখে দিন। তবে কাপড় শুকিয়ে গেলে তাতে জল স্প্রে করে দিন। পাঁচ দিন পর দেখবেন তা থেকে চারা গাছ বেরিয়ে আসছে।

Advertisement

এরপর আরও দু’দিন পর দেখবেন চারা গাছ গুলো কিছুটা বড় হয়েছে। এভাবে ২৮ দিন পর ধনেপাতা গুলো খাওয়ার উপযোগী হয়ে উঠবে। এই হাইড্রোপনিক মেথডে সঠিকভাবে ধনেপাতা চাষ করলে মাটি ছাড়াই ১২ মাস খেতে পারবেন ধনেপাতা।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button