যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে বহু ভারতীয়,জোরকদমে চলছে ভারতীয়দের ফেরানোর ব্যবস্থা

 

Advertisement

রাশিয়া ও ইউক্রেনের ক্রমাগত যুদ্ধের ফলে সেখানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার কাজে ব্যস্ত হয়ে পড়েছে কেন্দ্র। এবং সেই অনুযায়ী একটি অপারেশন ও শুরু হয়ে গেছে,যার নাম ‘অপারেশন গঙ্গা’। যুদ্ধ শুরু হওয়ার পর পরেই কিছু ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছিল এবং আরো জানা গিয়েছে যে বেশ কয়েকটি বিশেষ বিমান আরোও কিছু ভারতীয়দের ফিরিয়ে এনেছে দেশে।

Advertisement

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ ক্রমশ বৃদ্ধি প্রাপ্ত হচ্ছে ও পরিস্থিতি আরও ভয়ঙ্কর হচ্ছে। রাশিয়া ক্রমাগত মিসাইল আক্রমণ করছে ইউক্রেনে। বর্তমানে ইউক্রেনের আকাশে শুধু মিসাইল আর গুলির শব্দ। বর্তমানে ইউক্রেন আকাশ পথ পুরোপুরি বন্ধ থাকায় তার পার্শ্ববর্তী দেশ রোমানিয়া ,স্লোভাকিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি এসব দেশের মধ্য দিয়ে ভারতীয় দের ফেরানোর ব্যাবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই সেইসব দেশের প্রধানমন্ত্রী দের সঙ্গে টেলিফোনে যোগাযোগ ও করেছেন আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

কেন্দ্রীয় দপ্তর থেকে জানানো হয়েছে, সোমবার স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগের সঙ্গে কথা বলেছেন তিনি এবং তিনি ভারতীয়দের ফেরাতে যথাসাধ্য চেষ্টা করবেন বলেও জানিয়েছেন। আগামী দিনেও তারা ভারতীয়দের ফেরানোর কাজে সাহায্য করবে বলে জানিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন যে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে ভারত উদ্বিগ্ন এবং সাধারণ মানুষের প্রাণহানির জন্য দুঃখিত।

Advertisement

‘অপারেশন গঙ্গা’র মাধ্যমে ইতিমধ্যেই অনেক ভারতীয়দের দের দেশে ফেরানো সম্ভব হয়েছে। এরমধ্যেই দেশে পৌঁছেছে ৮ টি বিশেষ বিমান। যার মাধ্যমে প্রায় ২ হাজারের কাছাকাছি নাগরিক কে দেশে ফেরানো হয়েছে এবং সড়ক পথেও ইউক্রেন থেকে বহু ভারতীয়দের বের করে আনা হয়েছে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button