শিবরাত্রি উপলক্ষে মহাদেবকে নিবেদন করুন তার প্রিয় ঠান্ডাই,জেনে নিন তৈরি করার সহজ পদ্ধতি

 

Advertisement

আজ গোটা দেশ জুড়ে পালিত হচ্ছে মহা শিবরাত্রি ব্রত। দেবাদিদেব এর ভক্তরা এই দিনটি পালনের প্রস্তুতি আগের দিন থেকেই শুরু করে দেয়। দেবাদিদেব কে সন্তুষ্ট করতে যাতে কোনোরকম খামতি না থাকে তার দিকে বিশেষ নজর রাখেন মহাদেবের অনুগামীরা। জায়গায় জায়গায় বিভিন্ন মন্দিরে বিভিন্নভাবে মহাদেবের প্রিয় জিনিস নিবেদন করা হয়।

Advertisement

ঠিক সেরকমই অনেকে মহাদেবকে ঠান্ডাই নিবেদন করে এবং তা ভক্তদের মধ্যে প্রসাদ হিসেবে বিতরণ করা হয়। ঠান্ডাই একটি পানীয় বিশেষ। এটি ভা’ঙ অথবা ভা’ঙ ছাড়া উভয় দিয়েই প্রস্তুত করা সম্ভব।‌ কথিত রয়েছে যে ঠান্ডাই ছাড়া নাকি শিবরাত্রির ব্রত ও পুজো অসম্ভব। আপনিও যদি শিবরাত্রি উপলক্ষে দেবাদিদেবকে ঠান্ডাই নিবেদন করতে চান তবে এটি বানানোর সহজ পদ্ধতি জেনে নিন।

Advertisement

ঠান্ডাই বানাতে হলে প্রথমে উপাদান হিসেবে নিতে হবে এক লিটার দুধ,এক কাপ কাঠ বাদাম,৬ চা চামচ পোস্ত বীজ, এক কাপ মৌরি বীজ,৫ টি সবুজ এলাচ, ২ চা চামচ গোলমরিচ, ৪ চা চামচ তরমুজের বীজ, ২ চা চামচ গোলাপ পাতা,এক কাপ কাজুবাদাম বাটা, সামান্য পরিমাণ পেস্তা কুচি ও স্বাদ অনুযায়ী চিনি।

Advertisement

Advertisement

প্রথমে একটি পাত্রে বাদাম, তরমুজের বীজ, পোস্ত দানা, মৌরি, গোলাপ পাতা, গোলমরিচ এবং এলাচ সারারাত ভিজিয়ে রাখুন। এরপর সকালে বাদাম বেঁটে নিয়ে বাকি সমস্ত কিছু জল দিয়ে পিষে নিন। সেগুলোর খুব সূক্ষ্ম পেস্ট তৈরি করুন। এবার দুধ ফুঁটিয়ে ঠান্ডা হতে বসিয়ে দিন। তারপর তাতে স্বাদ অনুযায়ী চিনি ও জাফরান থাকলে জাফরান দিন।

Advertisement

তারপর দু গ্লাস জল নিয়ে একটি মসলিন কাপড় তাতে দিন। এরপর সমস্ত উপকরণের পেস্ট টি সেই কাপড়ে রাখুন এবং জল যোগ করে তা ভালোভাবে ফিল্টার করুন। এরপর দুধে জল মিশিয়ে দিন। তাতে চাইলে শুকনো ফল ও মেশাতে পারেন। সবকিছু ভালোভাবে মেশানো হয়ে গেলে তা ঠান্ডা হতে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে তাতে বরফ সহযোগে মহাদেবকে ভোগ হিসেবে অর্পন করুন।

Advertisement

কথিত রয়েছে যে সমুদ্র মন্থনের সময় দেবাদিদেব বিষ পান করার কারণে তার সমস্ত শরীর পুড়ে যায়। ফলে দেবাদিদেব কে শীতল জিনিস নিবেদন করা হয় যা তাকে শান্তি প্রদান করে। এর পর থেকেই নাকি তিনি ঠান্ডা জিনিস পছন্দ করেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button