কোন মন্ত্রে করবেন শিবের পূজো? জেনে নিন

 

Advertisement

আজ গোটা দেশ জুড়ে পালিত হবে মহা শিবরাত্রির উৎসব। এদিন দিকে দিকে দেবাদিদেব কে খুশি করতে পূজার্চনা করা হবে। তবে শিবের চাহিদা খুবই নগণ্য। তিনি সামান্য একটু গঙ্গাজল ও বেলপাতাতেই সন্তুষ্ট। অন্যান্য দেব দেবতার পুজো যেমন জটিল, বিচিত্র এবং দীর্ঘ কিন্তু শিব পুজো একেবারেই সরল।

Advertisement

তবে সরল হলেও এর কিছু বিশেষ রীতি রেওয়াজ রয়েছে। যেগুলো সঠিকভাবে পালন করলেই সন্তুষ্ট হবেন দেবাদিদেব মহাদেব। শাস্ত্র অনুযায়ী সাধারনত চারটি প্রহরে করা হয়। তাই চার প্রহরের কিছু বিশেষ পৃথক মন্ত্র রয়েছে। শাস্ত্র বিশেষজ্ঞরা বলেন, শিবরাত্রির প্রথম প্রহরের মন্ত্র হলো- ‘হৃীং ঈশানায় নমঃ।’ এই মন্ত্র জপ করার সাথে দুধ সহযোগে যদি মহাদেবের অভিষেক করা হয় তবে মিলে সুফল।

Advertisement

এরপর দ্বিতীয় প্রহরের মন্ত্র টি হল। ‘হৃীং অঘোরায় মন্ত্র’। এই মন্ত্র জপ করে মহাদেবকে দই দিয়ে অভিষেকের রীতি রয়েছে। তৃতীয় প্রহরের মন্ত্র হলো ‘হৃীং বামদেবায় নমঃ’ মন্ত্র। মন্ত্র জপ করে ঘি দিয়ে মহাদেবের অভিষেক করার রীতি রয়েছে। এরপর চতুর্থ প্রহরের মন্ত্রটি হলো-‘হৃীং সাধ্যোজাতায় নমঃ’। এই মন্ত্র জপ করে মধু দিয়ে দেবাদিদেবের অভিষেক করা হয়।

Advertisement

এছাড়াও রয়েছে পুষ্পাঞ্জলির বিধি। চন্দনচর্চিত পুষ্প বেলপাতা দিয়ে এই মন্ত্র এক,তিন অথবা পাঁচ বার অঞ্জলী দিতে হয়। পুষ্পাঞ্জলির মন্ত্রটি হলো,’ওঁ নমো শিবায় এষ সচন্দনপুষ্পবিল্বপত্রাঞ্জলি নমো শিবায় নমঃ।’ বলা হয় এই রীতি অনুযায়ী দেবাদিদেবের পুজো করলে মহাদেবের কৃপা দৃষ্টি লাভ করা সম্ভব হয়।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button