আগামীকাল মহা শিবরাত্রি,জেনে নিন শিব রাত্রির সঠিক সময়-নির্ঘণ্ট

 

Advertisement

আগামীকাল মঙ্গলবার ১ লা মার্চ মহা শিবরাত্রি। অর্থাৎ দেবাদিদেব মহাদেবের পুজোর দিন। যদিওবা দেবাদিদেবের পুজো করার সেভাবে কোনো বিশেষ দিন হয়না। তিনি অনন্ত,এ জগতের সর্বত্রই তার অধিষ্ঠান। তবে শিবরাত্রিতে মহাদেবের পুজো করার মাহাত্ম্য থাকে আলাদাই। এদিন সময় নির্ঘন্ট মেনে যদি দেবাদিদেব মহাদেব কে পুজো করে সন্তুষ্ট করা যায় তবে মিলবে জীবনে বিশেষ ফল‌।

Advertisement

দৃক পঞ্চাঙ্গ অনুযায়ী এবছর শিব চতুর্দশী তিথি শুরু ১ লা মার্চ রাত ৩ টে ১৬ মিনিট থেকে ২ রা মার্চ রাত ১ টা পর্যন্ত। সাধারণত চার প্রহর মেনেই শিবরাত্রিতে শিবের আরাধনা করা হয়। শেষ প্রহর অর্থাৎ নিশিতা কালের সময় ২ রা মার্চ রাত ১২ টা ৮ মিনিট থেকে ১২ টা ৫৮ মিনিট পর্যন্ত।

Advertisement

এবছর প্রথম প্রহর- ১ লা মার্চ (৬ টা ২১ মিনিট থেকে ৯ টা ২৭ মিনিট)

Advertisement

দ্বিতীয় প্রহর- ৯ টা ২৭ মিনিট (১ লা মার্চ) থেকে ১২ টা ৩৩ মিনিট (২রা মার্চ)

Advertisement

তৃতীয় প্রহর- ২ রা মার্চ (রাত ১২ টা ৩৩ মিনিট থেকে ভোর ৩ টে ৩৯ মিনিট)

Advertisement

চতুর্থ প্রহর- ২ রা মার্চ (ভোর ৩ টে ৩৯ মিনিট থেকে ভোর ৬ টা ৪৫ মিনিট অব্দি)

Advertisement

এই চার প্রহরের সময় সূচি মেনে যদি চারবার শিবের মাথায় জল ঢালা যায় তবে জীবন থেকে দুঃখ কষ্ট দূর করে দেন দেবাদিদেব মহাদেব। তবে তারও কিছু নিয়ম নিষ্ঠা রয়েছে। শিবরাত্রির আগের দিন সংযম করতে হয় এবং সারাদিনে শুধুমাত্র একবার খাওয়ার নিয়ম রয়েছে।

Advertisement

মহাদেবের মাথায় জল অর্পণ করার সময় তাতে অবশ্যই ঘি,মধু,দুধ, নারকেলের জল ও সিদ্ধি থাকতে হবে‌। সকালে পুজো করার পর সারা দিন উপোষ থাকে সন্ধ্যে থেকে জল ঢালার নিয়ম রয়েছে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button