প্রেমে পড়েছিলেন,কিন্তু ভেঙে যায় বিয়ে,রতন টাটার প্রেমকাহিনী হার মানাবে সিনেমার গল্পকেও

 

Advertisement

ভারতের অন্যতম ব্যবসায়ী টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা অসাধারণ ব্যক্তিত্ব তাঁর পরিচয় আলাদাভাবে দেওয়ার প্রয়োজন নেই। ধন, দৌলত, ঐশ্বর্য থাকা সত্বেও সারাজীবন অবিবাহিত থেকে গিয়েছেন টাটা গ্রুপের এই কর্ণধার। কিন্তু তিনি জানিয়েছিলেন তাঁর জীবনেও এসেছিল প্রেম। তবে কেন ব্যর্থতা প্রেমে?

Advertisement

১৯৩৭ সালে গুজরাটের সুরাটে জন্মগ্রহণ করেন রতন নাভাল টাটা। ছোটবেলার সময় আর পাঁচটা শিশুর মতই কেটেছে তাঁর। কিন্তু তাঁর যখন দশ বছর সেই সময়ে বিবাহ বিচ্ছেদ হয়ে যায় তাঁর বাবা-মায়ের। তারপর থেকে ঠাকুমার কাছে বড় হয়ে ওঠা রতন টাটার ও তাঁর ভাইয়ের।

Advertisement

পদ্মভূষণ, পদ্মবিভূষণ -এর মতো বড় বড় সম্মান রয়েছে তাঁর ঝুলিতে। এছাড়াও রয়েছে ব্যবসায়িক সাফল্যের জন্য সিএনএন -আইবিএন ইন্ডিয়ান অফ দ্য ইয়ারের মতন খেতাব। ১৯৯১ সালে জেআরডি টাটার পর টাটা গ্রুপের পঞ্চম চেয়ারম্যান হন রতন টাটা।

Advertisement

তাঁর জীবনের প্রত্যেকটি সিদ্ধান্তে পাশে ছিলেন তাঁর ঠাকুমা। এমনকি ঠাকুমার শেখানো নীতিবোধ আজও রতন টাটাকে সাফল্যমন্ডিত করে তোলে। ঠাকুরমার কথায় অবশেষে আর্কিটেকচার নিয়ে স্নাতক হন রতন টাটা। স্নাতক পাশ করার পর, দু’বছরের জন্য লস এঞ্জেলেসে কাজ করেছিলেন তিনি।

Advertisement

স্নাতক হওয়ার পর লস এঞ্জেলেসে কাজ করার সময় এক মার্কিন সুন্দরীর প্রেমে পড়েন তিনি। তখন তাঁর কাছে গাড়ীবাড়ী সবকিছুই থাকলেও, বিয়ের কথা হওয়ার সময় তার ঠাকুরমার শারীরিক অবস্থার অবনতি ঘটে, ছুটে ফিরে আসেন দেশে।

Advertisement

কথা ছিল তাঁর প্রেমিকা ও আসবেন তার আসার পরেই, রাজি ছিল তার প্রেমিকার পরিবারও। কিন্তু পরে প্রেমিকার পরিবার তাকে আসতে দেয়নি ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধ বাঁধলে। ফলে এই সম্পর্ক ভেঙে গেলে সারা জীবনে অবিবাহিতই থেকে গেলেন রতন টাটা।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button