আরো রঙিন হবে শারদ উৎসব,একমাস ধরে দূর্গাপূজা সেলিব্রেশনের পরিকল্পনা জানালেন মুখ্যমন্ত্রী

 

Advertisement

দুর্গা পুজোর আগে বিশাল মিছিলের ডাক দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং এবার সেই মিছিলে দিনক্ষণ আর সেখানে সকলের ভূমিকাও স্পষ্ট করে বাতলে দিলেন তিনি। কলকাতার পাশাপাশি পশ্চিমবঙ্গের সমস্ত জেলাতে হবে মিছিল।

Advertisement

সম্প্রতি গতবছর দুর্গাপূজাকে হেরিটেজ সম্মানে সম্মানিত করেছে ইউনেস্কো (UNESCO)। ঘোষণার পর তাদের এই পদক্ষেপকে কুর্নিশ জানিয়েছে রাজ্য সরকার। তাই তাদের ধন্যবাদ জ্ঞাপন করতে এ বছর ১ মাস আগেই দুর্গাপূজা উদযাপন শুরু করতে চলেছে রাজ্য সরকার।

Advertisement

সেই মোতাবেক চলতি বছর দুর্গা পুজো শুরু হবে ১ লা সেপ্টেম্বর। সেদিন রাজ্যজুড়ে একটি বিশাল মিছিলের আয়োজন করা হয়েছে এবং সেই দায়িত্ব দেওয়া হয়েছে পর্যটনের এবং তথ্য সংস্কৃতি বিভাগের ওপর।

Advertisement

চলতি সপ্তাহের গত বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে তিনি চলতি বছর দুর্গা পূজা উদযাপন নিয়ে একাধিক নির্দেশিকা দিলেন। তিনি বলেন,কলকাতার পুজো কমিটির সাথে যোগাযোগ করবেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম,অরূপ বিশ্বাস প্রমুখ নেতারা। পুজো কমিটি গুলোর সাথে কথা বলবেন তারা এবং সেপ্টেম্বর মাসের প্রথম দিন রাজ্যজুড়ে আয়োজন করা হবে মিছিলের।

Advertisement

ওদিন দুপুর ১ টা নাগাদ কলকাতার শ্যামবাজারে উপস্থিত হবেন সকলে। সাথে থাকবেন মুখ্যমন্ত্রীও। শ্যামবাজার থেকে শুরু হবে পদযাত্রা এবং সেই পদযাত্রা কতদূর পর্যন্ত গড়াবে তা পরে ঠিক করা হবে। সেই মিছিলে অংশ নেবেন মহিলারা। শঙ্খ ধ্বনি ও উলুধ্বনির মাধ্যমে উদযাপিত হবে এই অনুষ্ঠান।

Advertisement

যেহেতু সমস্ত জেলা থেকে এই বর্ণাঢ্য পদযাত্রায় সকলে উপস্থিত হওয়া সম্ভব নয় তাই সমস্ত জেলায় জেলায় মিছিল করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলায় জেলায় মিছিলের উদ্যোগ নেবেন জেলাশাসক এবং পুলিশ সুপাররা।

Advertisement

সাথে ইউনেস্কো কে সম্মান জানাতে তৈরি হবে একটি বিশেষ লোগো। সেই লোগোতে থাকবে বিশ্ববাংলা এবং ইউনেস্কোর একটি সম্মিলিত ডিজাইন। যার জন্য সকলকে একাধিক ধরনের ডিজাইন পাঠাতে বলেছেন মুখ্যমন্ত্রী। সেগুলোর মধ্যে থেকেই একটিকে চূড়ান্ত হিসেবে বেছে নেবে রাজ্য সরকার।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button