আগামীকাল সরস্বতী পুজো,জেনে নিন সরস্বতী পুজোর সঠিক সময় নির্ঘণ্ট

 

Advertisement

আগামীকাল অর্থাৎ শনিবার ৫ ই ফেব্রুয়ারি সরস্বতী পুজো। এ বছর সরস্বতী পুজো মূলত একদিনই। বিদ্যার দেবী অথবা বাগদেবী হিসেবে মর্তে পূজিত হন দেবী সরস্বতী। প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে পূজিত হয়ে থাকেন দেবী সরস্বতী।

Advertisement

সারাবছর শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে এই দিনটির জন্য। স্কুল বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে প্রায় প্রতিটি শিক্ষাক্ষেত্রেই এই দিনটিতে দেবী সরস্বতীর পুজো করা হয়। বীণা হাতে হংসরাজ কে বাহন বানিয়ে দেবী মর্তে বিরাজ করেন। তাই সঠিক নিয়ম ও সময় সূচি মেনেই দেবীর পুজো করা উচিত।

Advertisement

এবছর পঞ্চমী তিথি শুরু হবে বাংলা ক্যালেন্ডার হিসেবে ২২ মাঘ ও ইংরেজির ৫ ই ফেব্রুয়ারির রাত ৩ টে ৪৮ মিনিটে এবং শেষ হবে ২৩ মাঘ অর্থাৎ ইংরেজি ৬ ই ফেব্রুয়ারির ভোর ৪ টে ৪৮ মিনিটে। এই সময়ের মধ্যেই বাগদেবীর পূজার্চনা সেরে ফেলতে হবে।

Advertisement

প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনা করা হয়। এই তিথিকে ‘বসন্ত পঞ্চমী’ ও বলা হয়ে থাকে। দেবী স্বরস্বতীর একাধিক নাম রয়েছে। কখনো বিদ্যাদেবী, কখনো বিণাপাণি আবার কখনো বাগদেবী হিসেবে সম্বোধিত হন তিনি। এদিন সকলে হলুদ মেখে স্নান করার রেওয়াজ রয়েছে। পাশাপাশি এদিন সকলে হলুদ রঙের শাড়ি এবং পাঞ্জাবি পরেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button