পেঁয়াজ কাটলে কেন চোখে জল আসে এবং তা আটকানোর উপায় কি? জেনে নিন

 

Advertisement

রান্নাবান্না থেকে সালাড তৈরি-প্রতিটি ঘরোয়া কাজে প্রতিদিন পেঁয়াজের দরকার হয়ই হয়। আর, পেঁয়াজ কাটতে গেলেই চোখে আসে জল। কিন্তু জানেন কি কেন হয় এমনটা? আছে কি এই কান্না নিবারণের কোনও উপায়! পেঁয়াজ দেখতেই বেশ অদ্ভুত। পরতের পর পরত ছাড়িয়ে যাবেন, কিন্তু কোনটা যে শুরু আর কোনটা যে শেষ, কিছুতেই বুঝতে পারবেন না।

Advertisement

কেননা বলতে গেলে পেঁয়াজের কোনও কেন্দ্রই নেই। কিন্তু আরো একটা অদ্ভুত ব্যাপার হল আর কোনও সবজি কাটতে গেলে চোখে জল আসেনা, কিন্তু পেঁয়াজ কাটতে গেলেই দু-চোখ ভরে আসে জলে। চোখ জ্বালাও করে। হ্যাঁ,অনেকেরই মনে তাই প্রশ্ন জাগে, কী এমন আছে পেঁয়াজে যে এমন কান্না পায়!

Advertisement

আসলে পেঁয়াজ যখন কাটা হয়, তখন এর কোষগুলি থেকে একরকমের রাসায়নিক পদার্থ নির্গত হয়। বিজ্ঞানের ভাষায় যাকে বলে, প্রোপেনেথিয়াল-এস-অক্সাইড। এই রাসায়নিকের যত কাজকর্ম সব তরল নিয়েই। পেঁয়াজ কাটার সময় এই উদ্বায়ী রাসায়নিক পৌঁছয় আমাদের চোখে। যা আমাদের চোখের উপর হালকা জলের একটা আস্তরণ তৈরি করে।

Advertisement

রাসায়নিকটি সেই জলের সঙ্গে বিক্রিয়া করে একরকমের অ্যাসিড তৈরি করে, যার নাম সালফেনিক অ্যাসিড। এই অ্যাসিডই আমাদের কাঁদায়। কেননা, সে আমাদের চোখের অশ্রুগ্রন্থিগুলোকে উত্তেজিত করে তোলে। পাশাপাশি এর একটা ভালো দিক আছে এই এসিড চোখ ঠিক করে নেয় আরও বেশি জল নির্গত করে চোখ থেকে ওই অ্যাসিড ধুয়ে সাফ করে দেবে। তখনই চোখে আসতে থাকে জল। তাই বড় কোনও ক্ষতি অবশ্য এতে হয় না।

Advertisement

এ তো গেল কান্নার সাতকাহন। কিন্তু এ কান্না থামানোর উপায় কি। সকল কাজের গোড়া ওই রাসায়নিকটিকে নিস্তেজ করে দিলেই কেল্লা ফতে। এইজন্যই অনেকে বলেন,কাটার আগে পেঁয়াজকে বেশ কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। তাতেই রাসায়নিকের তীব্রতা চলে যায় অনেকখানি।

Advertisement

ফলে কান্নাকাটির গল্প মুলতুবি হয়ে যায়। তবে, অনেকে এও বলেন যে, এতে কান্না থামানো গেলেও, কিন্তু পেঁয়াজের ঝাঁজালো স্বাদ-গন্ধ যে অনেকটা হারিয়ে যাবে। সে কথা ঠিক। এখন, আপনি পেঁয়াজের ঝাঁজালো স্বাদ চাইবেন নাকি কান্না আটকাবেন- সে সিদ্ধান্তের ভার তো একান্তই আপনার।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button