ডিম আগে না মুরগি? অবশেষে জানা গেল আসল‌ সত্যি

ডিম আগে না মুরগি? এটি বহু পুরনো একটি জনপ্রিয় ধাঁধা। অনেক ক্ষেত্রে অনেকেই এই প্রশ্নটি করে থাকেন। অনেকে আবার মজার ছলে উত্তরও দিয়ে থাকেন। তবে এর সঠিক উত্তর কেউই দিতে পারেনি। কিন্তু বিজ্ঞানীরা থেমে থাকেননি। তারা গবেষণা করেই গিয়েছেন। অবশেষে তারা ডিম আগে না মুরগি এই ধাঁধার সমাধান বের করেছেন।

Advertisement

ডিম আগে না মুরগি এই বিষয়টি নিয়ে মার্কিন এর একটি সংস্থা বহুদিন ধরে গবেষণা করেছেন। এনপিআর নামক একটি মার্কিন ওয়েবসাইট থেকে জানা গিয়েছে এই ধাঁধার উত্তর। মার্কিন সাংবাদিক রবার্ট ক্রুলউইচ এ বিষয়টি নিয়ে বহু বছর ধরে গবেষণা করেছেন। জানা গিয়েছে তিনি নাকি এর উত্তরও পেয়ে গিয়েছেন।

Advertisement

ওই মার্কিন ওয়েবসাইট থেকে জানানো হয়েছে কয়েক হাজার বছর আগে পৃথিবীতে মুরগির মতনই একটি বড় পাখি ছিল। তবে সেটি সম্পূর্ণরূপে মুরগির মত ছিল না। সেই পাখির সঙ্গে মুরগির কিছু জিনগত মিল ছিল। বিজ্ঞানীরা সেই পাখিটিকে প্রোটো চিকেন বলে সম্বন্ধিত করেছেন।

Advertisement

বিজ্ঞানীদের মতে সেই পাখি একটি ডিম পেরেছিল। যাতে মুরগির পুরুষ সঙ্গী আরো কিছু বৈশিষ্ট্য যোগ করেছিল। যা পরে আরো পরিবর্তিত হয়েছিল। সেই পরিবর্তন তখনকার নারী এবং পুরুষ মুরগির জিন থেকে বেশ খানিকটা আলাদা। বিজ্ঞানীরা এটা মনে করছেন সেই ডিম ফুটে যেই বাচ্চাটি বেরিয়েছিল সেটি বর্তমান দিনের মুরগি।

Advertisement

তবে এরপর বহু বছর ধরে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য মুরগির শরীরে অনেক কিছু পরিবর্তন হয়েছে। তাই তখনকার মুরগির থেকে এখনকার মুরগির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। তবে ডিমের মধ্যে মিউটেশন ঘটার ফলে আদি মুরগির জন্ম হয়েছিল। তাই একথা বলাই যায় যে ডিম আগে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button