ছাত্র-ছাত্রীদের পঞ্চাশ হাজার টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার, জেনে নিন কারা পাবেন

সরকারের তরফ থেকে ছাত্র-ছাত্রীদের সাহায্যের জন্য নানারকম স্কলারশিপ দেওয়া হয়। রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার উভয় সরকারের পক্ষ থেকে দেওয়া হয় বাবারকম স্কলারশিপ। কেন্দ্রীয় সরকারের এমনই একটি স্কিম রয়েছে যেখানে ১০০০ জন ছাত্রছাত্রীকে পঞ্চাশ হাজার টাকা করে স্কলারশিপ দেওয়া হয়। জেনে নিন কারা এই স্কলারশিপ পাওয়ার যোগ্য।

Advertisement

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেওয়া হয় এই স্কলারশিপ। অক্ষম প্রার্থী যারা কারিগরি শিক্ষা নিতে ইচ্ছুক তাদেরকে দেওয়া হয় এই স্কলারশিপ। সরকার মনে করেন বিশেষভাবে সক্ষম ছাত্র-ছাত্রীদের শিক্ষায় সমান সুযোগ সুবিধা পাওয়া উচিত। তাই বিশেষভাবে সক্ষম ছাত্র-ছাত্রীদের সুযোগ করে দেবার জন্যই এই স্কলারশিপ দেওয়া হয়।

Advertisement

All India Council for Technical Education-এর স্কলারশিপ দিয়ে থাকে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। যারা ডিপ্লোমা অথবা উচ্চ শিক্ষা স্তরে কোর্স করছেন তারাই একমাত্র এই স্কলারশিপ পাবেন। তাদের উচ্চ শিক্ষাকে যাতে তারা আরো এগিয়ে নিয়ে যেতে পারেন সেই জন্যই এই স্কলারশিপ দেওয়া হয়।

Advertisement

ইতিমধ্যেই এই স্কলারশিপের আবেদন শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ৩১শে অক্টোবর পর্যন্ত তাই যারা যারা ইচ্ছুক অবেদন করতে পারেন। কেন্দ্রীয় সরকার জানিয়েছেন ছাত্র-ছাত্রীদের প্রতিবছর পঞ্চাশ হাজার টাকা করে দেওয়া হবে। যার মধ্যে ৩০ হাজার টাকা দেওয়া হবে টিউশন ফি হিসেবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী শ্রবণ প্রতিবন্ধী এবং অন্যান্যদের জন্য কুড়ি হাজার টাকা অতিরিক্ত দেওয়া হবে।

Advertisement

জেনে নিন এই স্কলারশিপ পাওয়ার যোগ্যতা: এই স্কলারশিপ পেতে গেলে আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতেই হবে। AICTE দ্বারা ইনস্টিটিউটে ডিগ্রি অথবা ডিপ্লোমা কোর্সের প্রথম বা দ্বিতীয় বর্ষের ছাত্র-ছাত্রী হতে হবে। এছাড়া আবেদনকারীর পরিবারের বার্ষিক আই ৪ লাখের কম হতে হবে।

Advertisement

আবেদনের পদ্ধতি: প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট scholarship.gov.in-এ যেতে হবে। এরপর New Registration এ ক্লিক করুন।
সেখানে নতুন পেজ খুলবে। এরপর পেজ খুলে গেলে সমস্ত নির্দেশিকাগুলি সাবধানে দিতে হবে। এরপর অটিপি পেতে মোবাইল নাম্বার দিতে হবে। এরপর আবেদন করতে হবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button