এইভাবে ১২ মাস বাড়িতে চাষ করুন মিষ্টি কুমড়ো, দুর্দান্ত ফলন পাবেন

কুমড়ো বাঙালির অত্যন্ত প্রিয় একটি সবজি। ভাত, রুটি যে কোন কিছুর সঙ্গেই কুমড়োর তরকারি দারুন চলে। এছাড়া কুমড়োর অনেক উপকারিতা রয়েছে। কুমড়ো খেলে চোখ ভালো থাকে। এবার আপনি চাইলে কুমড়ো বাড়িতেও লাগাতে পারেন। এই পদ্ধতিতে যদি আপনি বাড়িতে কুমড়ো লাগান তাহলে দুর্দান্ত ফলন পাবেন।

Advertisement

আপনি চাইলে টবের মধ্যে কুমড়ো গাছ লাগাতে পারেন। প্রথমে দোআঁশ মাটি এবং গোবর সার মিশিয়ে টবের মাটি তৈরি করে নিন। এরপর সেই টবের মধ্যে দু চারটে কুমড়োর বীজ ফেলুন। এক মাসের মধ্যে সেই কুমড়োর চারাগুলি বেশ বড় বড় হয়ে উঠবে। এরপর চাইলে আপনি সেগুলি মাটিতে পুঁতে দিতে পারেন। গাছ একটু বড় হয়ে গেলে সুন্দর করে মাচা বেঁধে গাছগুলিকে মাচার ওপর উঠিয়ে দিন।

Advertisement

এরপর থেকে গাছগুলিতে নিয়মিত জল এবং জৈব সার দিতে থাকুন। বর্ষাকালে কুমড়ো গাছ লাগানো সবচেয়ে ভালো। তাহলে জলের পরিমাণটা ঠিক থাকে। প্রায় ৫০ দিন পর দেখবেন গাছে ছোট ছোট কুমড়ো ধরতে শুরু করেছে। এই সময় গাছের পুষ্টি সবচেয়ে প্রয়োজনীয়। তাই গাছের গোড়ায় ১৫ দিন অন্তর অন্তর জৈব সার দিতে থাকুন।

Advertisement

দুমাস হওয়ার আগেই দেখবেন কুমড়ো গুলো খাওয়ার উপযোগী হয়ে উঠেছে। গাছের গোড়ায় জৈব সার দেওয়ার সময় খেয়াল রাখবেন জৈব সাড়ে যাতে ক্যালসিয়াম, নাইট্রেট, পটাশিয়াম ইত্যাদি থাকে। এইসব উপাদান গাছের জন্য অত্যন্ত জরুরি। এইভাবে আপনি যদি কুমড়ো চাষ করেন তাহলে ১২ মাস ফলন পেতে পারেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button