ভারতের এই বাজারে বিক্রি হয় বর,গত ৭০০ বছর ধরে চলে আসছে এই ঐতিহ্য

বিবাহ বন্ধন হলো পবিত্র সম্পর্কের বাঁধন। নিজের বিবাহকে সকলেই জীবনের স্মরণীয় ঘটনা করে রাখতে কিছু আলাদা ভাবে পরিকল্পনা করতেই ভালোবাসেন। নিজের পছন্দের মানুষটিকে আপন করে নেবার ইচ্ছে থাকে সকলেরই কিন্তু নানা কারণে তা অনেক সময় হয়ে ওঠে না। অনেক সময় দেখা যায় “যৌতুক” একটি কারন হয়ে দাঁড়ায় এ ক্ষেত্রে।

Advertisement

ভারতে যৌতুক নিষিদ্ধ এবং আইনত অপরাধ বলে গণ্য হলেও মাঝে মধ্যেই এই ধরনের ঘটনা উঠে আসতে দেখা যায় নানা প্রতিবেদনে। বিহার, উত্তরপ্রদেশে এই যৌতুক প্রথা বেশি বলে চিহ্নিত করা হয়েছে। এই রাজ্যগুলিতে প্রকাশ্যে যৌতুকের আলোচনা করা হয় যৌতুক নির্ধারিত হয় ছেলে কতটা কোয়ালিফাই সেই ভিত্তিতে।

Advertisement

জানলে অবাক হবেন ভারতেই এমন একটি এলাকা রয়েছে যেখানে বর বিক্রি করা হয়। বিহারের মধুপুর এলাকার এই বাজারটিকে সৌরথ সভা বলা হয়ে থাকে। এখানে বর্ন, ধর্মের ভিত্তিতে বর বিক্রি হয়ে থাকে এবং মেয়ে পরিবার পছন্দ মতো বর নির্বাচন করতে পারেন।

Advertisement

এখানে অ্যারেঞ্জ ম্যারেজের প্রথা রয়েছে। যে ছেলের পেশা যত উচ্চমানের সে ততই উচ্চ দাম অর্থাৎ যৌতুকে বিক্রয় করা হত। বর্তমানে যদিও এই প্রথা অনুসারে বিবাহ অনেক কমই হয়ে থাকে। স্থানীয় বাসিন্দাদের অনেকে জানিয়েছেন এখানের সমাবেশটিকে বাজার বলে পরিচিতি করিয়েছিল মিডিয়া।

Advertisement

প্রায় ৭০০ বছরের পুরাতন এই ঐতিহ্যে কনের পরিবারেরা বর নির্বাচন করেন দেখা হয় যোগ্যতা, পরিবার, জন্ম পত্রিকা তারপর সম্পূর্ণটা যাচাই করে পাত্রীপক্ষ হ্যাঁ বললেই বিবাহ বন্ধনে আবদ্ধ হন বর কনে। তবে জানা গিয়েছে, এই পুরো প্রক্রিয়ায় কনের মত নেওয়া হয় না।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button