‘রমা তোমার সাথে যদি আমার বিয়ে হত!’ উত্তম কুমারের আর্জির উত্তরে যা বলেছিলেন সুচিত্রা সেন

সিনেমা জগতে কত জুটি এলো আর গেল কিন্তু আজও বাঙালির সকলের প্রিয় সেই একটি জুটিই উত্তম-সুচিত্রা। সাদাকালো স্ক্রিন পেরিয়ে সকলের মজেছে রঙিন পর্দায় কিন্তু উত্তম-সুচিত্রার রোমান্টিজম আজও একই ভাবে অব্যাহত। এই জুটি নিয়ে বাঙালি প্রতিনিয়তই নস্টালজিক হয়ে পড়ে এবং যার কোনো অন্ত নেই।

Advertisement

একসময়ের এই তারকা জুটি বর্তমানে মহানায়ক ও মহানায়িকা নামে পরিচিত। এককালীন জুটি বেঁধে টলিউডে চুটিয়ে অভিনয় করেছেন এবং দর্শকদের উপহার দিয়েছেন প্রায় ৩০ টির ও বেশি হিট ছবি। অবশ্য শুধুমাত্র হিট বললে চলে না এক একটি সিনেমা যেন এক একটি মাস্টারপিস। তাই হয়তো আজও বাঙালির মনে প্রাণে জুড়ে আছে কয়েকদশক পুরোনো এই বিখ্যাত জুটি।

Advertisement

দুজনে একসাথে অভিনয় করেছেন প্রায় ২২ বছর ধরে তাই কাজের সম্পর্কের পাশাপাশি ব্যক্তিগত সম্পর্কও ছিল খুবই দৃঢ়। তাদের সম্পর্ক এতটাই গভীর ছিল যে সুচিত্রা উত্তমকে ‘উতু’ এবং উত্তম সুচিত্রাকে ‘রমা’ নামে ডাকতেন। দুজনের বন্ধুত্বের মধ্যে ছিল অপার ভালোবাসা,রাগ অভিমান ও খুনশুটি। এমনকি শোনা যায় যে একসময় তাদের মান অভিমানের কারণে বন্ধ হয়ে যায় ‘সপ্তপদী’ ছবির শুটিং।

Advertisement

তবে তাদের সম্পর্কটা বাইরে থেকে যতটা রসালো ভেতর থেকে ততটাই নিরস। তাদের সম্পর্ক নিয়ে বহুজনের বহু মত থাকলেও হয়তো খুব কম মানুষই জানে যে উত্তম এককালীন সুচিত্রা সেনকে বিয়ের প্রস্তাব দিয়ে বসেছিলেন। তবে সবকিছুর মধ্যেও দুজনের প্রতি দুজনের ছিল অপার শ্রদ্ধা।

Advertisement

জানা যায় একসময় মহানায়ক সুচিত্রা সেনের বাড়িতে এক সন্ধ্যায় সুচিত্রা সেনকে বলেছিলেন,”রমা, তোমার সঙ্গে যদি আমার বিয়ে হতো!’ এর উত্তরে মহানায়িকা বলেছিলেন,’একদিনও সেই বিয়ে টিকতো না। তোমার আর আমার ব্যক্তিত্ব অত্যন্ত স্বতন্ত্র। সেখানে সংঘাত হতোই‌। তার ওপর তুমি চাইবে তোমার সাফল্য,আমি চাইবো আমার। এ রকম দুজন বিয়ে করলে সে বিয়ে খুব বাজেভাবে ভেঙে যেত।”

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button