স্টেশনের অ্যাকোয়ারিয়াম থেকে রেলের আয় ১৭ লক্ষ টাকা,জানেন কিভাবে?

রেল ব্যবস্থা আমাদের দেশের অন্যতম বৃহত্তম পরিবহন মাধ্যম। আমাদের দেশে প্রতিদিন প্রায় ৫০ লক্ষেরও বেশি মানুষ রেলের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে গিয়ে থাকেন। বিপুল সংখ্যক মানুষের পরিবহনের অন্যতম মাধ্যম হলো রেল। সেই কারণে বর্তমানে রেল ব্যবস্থাকে আরো সুন্দর করে তোলা হচ্ছে।

Advertisement

রেল ব্যবস্থাকে সুন্দর করে তোলার জন্য ভারতীয় রেলের তরফ থেকে অনেক রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি স্টেশন কে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে তোলা হচ্ছে। কলকাতার সবচেয়ে বড় রেল স্টেশন হলো শিয়ালদহ রেল স্টেশন। এটি সবচেয়ে ব্যস্ততম রেল স্টেশন নামেও পরিচিত।

Advertisement

ভারতীয় রেলের তরফ থেকে শিয়ালদা স্টেশন কেও খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে তোলা হয়েছে। শিয়ালদা স্টেশন কে সাজিয়ে তোলার জন্য এখানে বসানো হয়েছে ফোয়ারা এবং অনেকগুলি অ্যাকোয়ারিয়াম। শিয়ালদা স্টেশনের এই অ্যাকোয়ারিয়াম গুলি দেখতেও ভীষণ সুন্দর।

Advertisement

শিয়ালদা স্টেশন কে এত সুন্দর করে সাজিয়ে তোলার জন্য ভারতীয় রেলের প্রচুর পরিমাণ অর্থ খরচ হয়েছে তবে শুধু ব্যয় নয় জানা গিয়েছে স্টেশনে বসানো এই অ্যাকোয়ারিয়াম গুলির জন্য রেলের বছরের ১৭ লক্ষ টাকা আয় হয়। তবে এই টাকা যাত্রীদের পকেট থেকে আসে না। এই টাকা একটু গুরুপতি উপার্জিত হয়।

Advertisement

শিয়ালদা স্টেশনে বসানো এই অ্যাকোয়ারিয়াম গুলি বর্তমানে যাত্রীদের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু। শিয়ালদা স্টেশনে মোট ছটি অ্যাকোয়ারিয়াম রয়েছে। এই অ্যাকোয়ারিয়াম গুলির ওপরে বিজ্ঞাপনের জন্য জায়গা করে দেওয়া হয়েছে। সেই বিজ্ঞাপন গুলির মাধ্যমেই রেল বছরের প্রায় ১৭ লক্ষ টাকা আয় করে থাকে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button