টিকার দুটো ডোজ যথেষ্ট নয়,সাথে নিতে হতে পারে বুস্টারও,মুখ খুললেন এইমসের প্রধান

 

Advertisement

কদিন আগেই করোনা টিকাকরণের ১০০ কোটির লক্ষ্যমাত্রা পেরিয়েছে ভারত। অর্থাৎ দেশের বেশিরভাগ মানুষই এখন করোনার ডোজ পেয়ে গেছেন। কিন্তু তা সত্বেও নিশ্চিত হওয়া যাচ্ছে না সংক্রমণের প্রতিরোধ নিয়ে। বর্তমানে গোটা বিশ্বে আলোচনায় রয়েছে বুস্টার ডোজের বিষয়টি। অবশেষে এই বুস্টার ডোজ নিয়ে মুখ খুললেন এইমস এর প্রধান ড. রণদীপ গুলেরিয়া। তার কথামতো বছরখানেক পর দেশে বুস্টার ডোজ ও দেওয়া হতে পারে।

Advertisement

একটি সাংবাদিক আলোচনায় তিনি জানান, হয়তো আগামী বছরে করোনার বুস্টার ডোজ ও দেওয়া হতে পারে। এর পাশাপাশি তিনি শিশুদের টিকাকরণ নিয়ে জানান যে,খুব জলদি শিশুদেরও টিকা করন শুরু হতে পারে।

Advertisement

তিনি বলেন,”আমরা অ্যান্টিবডির বিষয়ে বিচার করে বুস্টার সংক্রান্ত সিদ্ধান্ত নেব না। এই সিদ্ধান্ত নেওয়া হবে সময় দেখে। অর্থাৎ দ্বিতীয় ডোজ নেওয়ার কতদিন পরে সেটা দেওয়া যেতে পারে তা বিবেচনা করা হতে পারে। সাধারণ ভাবে বলা যায়, অন্তত এক বছর পরে এনিয়ে ভাবনাচিন্তা করা যাবে।”

Advertisement

তবে এখনই বুস্টার ডোজ দেওয়া হবে কিনা সে সম্পর্কে খোলসা করে কিছুই জানাননি তিনি। তার জন্য এখনও বহু তথ্য প্রয়োজন। ব্রিটেনের প্রসঙ্গ তুলে তিনি জানান গত বছর ডিসেম্বরে সেদেশে টিকাকরণ শুরু হয়েছিল। সেখানেই সংক্রমণ বাড়লেও মৃত্যু এবং হাসপাতালে রোগী ভর্তির পরিমাণ কিন্তু বাড়েনি ফলে ভারতে যদি এমনটা হতে দেখা যায় তবে ধরে নেওয়া হবে যে করোনার দুটি ডোজ কার্যকর হয়েছে।

Advertisement

তিনি বলেন,”যদি তেমনই ঘটে, তাহলে ধরে নিতে হবে আমরা সেফ জোনেই রয়েছি। কিন্তু যদি ভাইরাস ফের মিউটেট করতে শুরু করে, তাহলে আগে হোক বা পরে বুস্টার ডোজের কথা ভাবতেই হবে।”

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button