ইউপিআই ট্রানজেকশন আর ফ্রিতে নয়,এবার থেকে Google Pay,Phonepe,Paytm ব্যাবহারের জন্য গুনতে হবে অতিরিক্ত চার্জ

বর্তমানে অনলাইন পেমেন্ট মোড়ের কারণে মানুষের অনেক সুবিধা হয়েছে। বর্তমানে মানুষ গুগল পেয়ে ফোন পেয়ে ইত্যাদি অনলাইন অ্যাপের মাধ্যমে লেনদেন করে থাকে শপিং মোবাইল রিচার্জ বিল পেমেন্ট ইত্যাদি আরো অনেক কাজ মানুষ অনলাইন মোডের মাধ্যমেই করে থাকে।

Advertisement

মানুষ এই সব কাজগুলি ইউপিআই ট্রানজাকশন এর মাধ্যমে করে থাকে। এতদিন ইউপিআই ট্রানজাকশন করতে কোনরকম কোন চার্জ লাগত না। তবে শোনা যাচ্ছে এবার থেকে ইউপিআই ট্রানজাকশন করতে হলে চার্জ লাগবে। বিনামূল্যে ফোন পে, গুগল পে, পেটিএম ইত্যাদিতে ট্রানজাকশন করা যাবে না।

Advertisement

ইউপিআই পেমেন্ট চালু হবার পর থেকে দেশের মানুষের খুব সুবিধা হয়েছিল। তবে এবার এই ইউপিআই পেমেন্ট নিয়ে আরবিআই নতুন ডিসকাশন পেপার চালু করেছে। যেখানে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছে। আর বি আই থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পেমেন্ট সিস্টেম ডেভেলপমেন্টের জন্য এবার থেকে ইউপিআই ট্রানজাকশন করতে গেলে চার্জ লাগতে পারে।

Advertisement

আর বি আই এর ডিসকাশন পেপারে বলা হয়েছে যদি Debit Card Payment System, RTGS নিয়ে একটির জন্য চার্জ নেয় তাহলে দুরকম ব‍্যাপার হবে। কারণ UPI থেকে যদি ফ্রী Transaction করা যায়, তাহলে ব‍্যাঙ্কের একইধরনের সার্ভিসের প্রতি আকর্ষণ কমবে। সে কারণেই চার্জ কাটার কথা বলা হয়েছে।

Advertisement

আর বি আই জানিয়েছে ইউপিআই ট্রানজাকশনের জন্য ব্যাংকিং সংস্থার প্রচুর খরচ হয়। সেই জন্যই এবার থেকে অনলাইন ট্রানজেকশন এর জন্য চার্জ কাটার কথা ভাবা হয়েছে। এটি হলে গ্রাহক এবং গ্রহিতা উভয়েরই লাভ হবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button