জ্বালানির পর এবার অগ্নিমূল্য দেশলাইয়ের,দীর্ঘ ১৪ বছর পর বাড়লো দাম

একদিকে জ্বালানি অন্যদিকে নিত্যপণ্য দাম দিনদিন হুঁ হুঁ করে বেড়েই চলেছে দাম। ফলপ্রসূত আম জনতার পকেটে ধরেছে টান। এমন অবস্থায় দেশলাই হলো এমন একটি জিনিস যেটার দাম এতদিন স্বাভাবিক ছিল কিন্তু অবশেষে দীর্ঘ ১৪ বছর পর সেটার ও দাম বাড়লো। দেশলাই এর দাম গত ১৪ বছরে বাড়েনি। সর্বশেষ দেশলাই এর দাম বেড়েছিল ২০০৭ সালে।

Advertisement

জানা গিয়েছে আগামী ১ লা ডিসেম্বর থেকে কার্যকর হতে চলেছে দেশলাই এর নতুন দাম। একটি সর্বভারতীয় জনপ্রিয় সংবাদ মাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে,আগামী ডিসেম্বর থেকে দেশলাই কাঠির মূল্য দ্বিগুণ হতে চলেছে। বর্তমানে এক বাক্স দেশলাই কাঠির মূল্য ১ টাকা এবার সেটা কিনতে খরচ হবে ২ টাকা।

Advertisement

প্রসঙ্গত ২০০৭ সালে প্রতি বাক্স দেশলাই কাঠির মূল্য ছিল ৫০ পয়সা এবং সেটা বেড়ে হয় ১ টাকা‌। এতদিন অগ্নিমূল্যেল বাজারে সমস্ত কিছুর দাম বাড়লেও এটি একমাত্র জিনিস ছিল যেটার দাম স্বাভাবিক ছিল। কিন্তু অবশেষে সেটির দামও বাড়তে চলেছে।

Advertisement

কিন্তু দেশলাই এর হঠাৎ মূল্য বৃদ্ধির কারণ কী?
দেশলাই নির্মাতারা জানাচ্ছেন, মোট ১৪ রকমের কাঁচামাল প্রয়োজন দেশলাই তৈরি করতে। যার মধ্যে রয়েছে লাল ফসফরাস এবং এটির দাম ৪২৫ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮১০ টাকা,মোমের মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকা যা আগে ছিল ৩৬ টাকা।

Advertisement

অন্যদিকে দেশলাই এর বাইরের বোর্ড এর মূল্য ছিল আগে ৩৬ টাকা যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ টাকা, ভেতরের বোর্ডের দাম ছিল আগে ৩২ টাকা যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ টাকা। এগুলো ছাড়াও দেশলাই প্রস্তুত করতে প্রয়োজন কাগজ, সালফার, পটাশিয়াম ক্লোরেট, স্প্লিন্টসেরল যার দামও গত ১০ অক্টোবর থেকে বেড়ে গিয়েছে ফলে প্রস্তুতকারকদের সেই পুরনো দামে দেশলাই বিক্রি করা সম্ভব হচ্ছে না ফলে দেশলাই এর দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button