বুলেট ট্রেন নিয়ে বড়ো পরিকল্পনা কেন্দ্রের,এবার হাওড়া থেকেও চলবে বুলেট ট্রেন,শুরু সার্ভের কাজ

 

Advertisement

আমেদাবাদ থেকে মুম্বাই পর্যন্ত ভারতের প্রথম বুলেট ট্রেনের কাজ শুরু হয়েছিল।‌ নিজের স্বপ্নের প্রোজেক্ট চালু করতে যথেষ্ট উদ্যোগী ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই স্বপ্নের প্রোজেক্ট চালু হয়ে চলেছে বাংলায় এমনই খবর শোনা যাচ্ছে রেলমহলে।

Advertisement

গুজরাট এবং মুম্বাইয়ের পর এবার পশ্চিমবঙ্গের হাওড়া থেকে বুলেট ট্রেন চলার পরিকল্পনা করা হচ্ছে। আর সেই মোতাবেক শুরু হয়েছে সার্ভের কাজ। বুলেট ট্রেন চালু করার পরিপ্রেক্ষিতে এই ট্রেন চলবে হাওড়া থেকে বারানসী পর্যন্ত। এছাড়াও দ্রুত এই ট্রেন বিহার ও ঝাড়খণ্ডের ওপর দিয়ে চালানো হবে বলে শোনা যাচ্ছে।

Advertisement

পশ্চিমবঙ্গে বুলেট ট্রেনের রুট তৈরি করার জন্য জমির ম্যাপিং এবং সমস্তরকম কাজ শুরু হয়েছে এবং এসবের সমস্তরকম দায়িত্ব অর্পণ করা হয়েছে একটি বেসরকারি সংস্থার ওপর। সার্ভে থেকে শুরু করে পরিকল্পনা মাফিক সঠিক রুট তৈরি করে এই প্রোজেক্ট কে বাস্তবায়ন করবে সেই সংস্থাই।

Advertisement

পরিকল্পনা মাফিক রুট তৈরি করে কোন কোন এলাকার ওপর দিয়ে যাবে বুলেট ট্রেন ও কোন কোন স্টেশন কে সংযুক্ত করা হবে সবকিছুই ঠিক করবে সেই সংস্থা।

Advertisement

এক রেলের উচ্চপদস্থ আধিকারিক সূত্রে জানা গিয়েছে যে, এই নতুন বুলেট ট্রেনের প্রোজেক্ট হাওড়া থেকে বারাণসীর যাত্রাপথে ঝাড়খন্ড বিহার এর কিছু স্টেশনকে সংযুক্ত করবে। ইতিমধ্যে ঝাড়খণ্ডের গিরিডিতে সার্ভের কাজ শুরু হয়েছে এবং সেখানকার কাজ শেষ হলেই ধানবাদে কাজ শুরু হবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button