নাম বদলের হিড়িক অব্যাহত যোগীরাজ্যে,নতুন নামে পরিচয় পেল ফৈজাবাদ স্টেশন

 

Advertisement

যোগীরাজ্যে জারি নামবদলের হিড়িক।‌ মুঘলসরাই, এলাহাবাদের পর এবার ফৈজাবাদ স্টেশনের নাম হতে চলেছে পরিবর্তন। এবার মুঘল ইতিহাস মুছে উত্তরপ্রদেশের ফৈজাবাদ স্টেশনের নাম হতে চলেছে অযোধ্যা ক্যান্টনমেন্ট। শনিবার এই সিদ্ধান্তকে ছাড়পত্র দিয়েছে যোগী সরকারের দপ্তর।

Advertisement

তবে ফৈজাবাদ স্টেশনের নাম পরিবর্তন নতুন কোনো বিষয় নয় এর আগেও উত্তরপ্রদেশের তিনটি স্টেশনের নাম পরিবর্তন করে নতুন নামে নামাঙ্কিত করেছে যোগী সরকার। প্রসঙ্গত বছর দুয়েক আগে ফৈজাবাদ স্টেশনের নাম পরিবর্তন করার জন্য উত্তর প্রদেশ সরকারকে প্রস্তাব দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ।

Advertisement

মূলত ভারতীয় সংস্কৃতিতে ফৈজাবাদের একটি বিরাট বড় ভূমিকা রয়েছে। রামায়ণে অযোধ্যা, ফৈজাবাদ, বিথুর, জৈনপুর, বারাণসী, প্রতাপগড় ও বাস্তি সহ একাধিকবার উল্লেখ রয়েছে। ভাটকুন্ড ও সরযূ নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা প্রাচীন ভারতের ঐতিহ্য এখনো এই অঞ্চলগুলোতে বহমান। কিন্তু ঐতিহ্যকে এই অঞ্চলগুলো ধরে রাখলেও নামে আপত্তি বিশ্ব হিন্দু পরিষদের।

Advertisement

উত্তরপ্রদেশে ক্ষমতায় আসার পর থেকেই একে একে বিভিন্ন শহরের নাম পরিবর্তন করেছে যোগী সরকার। মুঘল ঐতিহ্য সরিয়ে মুঘলসরাই রেলস্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয়েছে দীনদয়াল উপাধ্যায় এবং এলাহাবাদের নাম পরিবর্তন করে রাখা হয়েছে প্রয়াগরাজ।

Advertisement

পাশাপাশি উত্তরপ্রদেশের তিনটি বিমানবন্দর আগ্ৰা,বরেলি ও কানপুরের নাম পরিবর্তনেরও প্রস্তাব এসেছে এবং সেই প্রস্তাব ও পাঠানো হয়েছে দিল্লিতে। খুব শীঘ্রই সেই প্রস্তাবেও ছাড়পত্র পেতে পারে যোগী সরকার।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button