প্রতিদিন পাবেন ৫০০ টাকা করে,এবার রিজার্ভ ব্যাংক চালু করলো ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডে নতুন নিয়ম

ভারতীয় ব্যাংকিং ব্যবস্থার প্রধান কার্যালয় হল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এবার রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের নতুন নিয়ম চালু করল। এ বছর ১ লা জুলাই থেকে এই নিয়মটি চালু করা হয়েছে। ইতিমধ্যেই আরবিআই ভারতীয় ব্যাংকগুলিতে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড পরিচালনার ক্ষেত্রে বড়সড়ো নির্দেশ জারি করেছে।

Advertisement

আর বি আই কয়েকটি বিশেষ ক্ষেত্রে নজর দিতে বলেছে ব্যাংক গুলিকে। আর বি আই জানিয়ে দিয়েছে এবার থেকে আবেদন ছাড়া কার্ড ইস্যু করতে পারবে না ব্যাংকগুলো। এছাড়াও কার্ড আপডেট করা কেও নিষিদ্ধ করেছে আরবিআই।

Advertisement

কেউ যদি ক্রেডিট কার্ড বন্ধ করতে চান তাহলে বন্ধ করার আবেদন করতে হবে এবং আবেদন করার ৭ দিনের মধ্যে বকেয়া টাকা জমা করতে হবে। কার্ড বন্ধ করার আবেদন করার সাত দিন এর মধ্যে যদি কার্ড বন্ধ না হয় তাহলে ব্যাংক আবেদনকারী কে প্রতিদিন ৫০০ টাকা করে দেবে।

Advertisement

কার্ড ব্যবহারকারীরা ইমেইল, হেল্পলাইন, অনলাইন, মোবাইল অ্যাপ এবং আরও অন্যান্য মোডের মাধ্যমে কার্ড বন্ধ করার আবেদন করতে পারবেন। এছাড়া ডাকযোগের মাধ্যমেও আবেদনকারী নিজের কার্ড বন্ধ করতে পারবেন। আবেদন করার ৩০ দিনের মধ্যে যদি কোন প্রতিক্রিয়া না আসে তাহলে অ্যাকাউন্ট অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

Advertisement

ব্যাংক কোম্পানি কে আবেদন করার সময় আবেদনের সঙ্গে সঙ্গে একটি পৃথক পৃষ্ঠায় কার্ডের সাথে সংযুক্ত সুদের হার এবং চার্জ সহ অন্যান্য বিবরণ সংযুক্ত করতে হবে। ব্যাংক আবেদনকারী কে বীমার বিকল্প দিতে পারে যাতে কার্ড হারিয়ে গেলে বা জালিয়াতি করলে টাকা ফেরত দেওয়া যায়।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button