মাত্র ৫ টাকা খরচে টানা এক বছর ঘরকে করুন মশামুক্ত

গ্রীষ্ম হোক বা বর্ষা মশাবাহিত রোগের সমস্যা দিন দিন বেড়েই চলেছে। মশা থেকে বাঁচতে নানা ধরনের পদ্ধতির অবলম্বন করি আমরা কেউ মশা মারবার ধূপকাঠি তো আবার কেউ ইলেকট্রিক ব্যবস্থার সাহায্য নেন দুটি পদ্ধতিই আমাদের শরীরের ক্ষতি করে কিন্তু এর বিকল্প কি? এই প্রতিবেদনটিতে সেই তথ্যই তুলে ধরা হলো।

Advertisement

একটি গবেষণায় জানা গিয়েছে, আপনি যদি একটি মসকুইটো রেপ্লিকেন্ট কয়েল জ্বালিয়ে রাখেন মাত্র আট ঘন্টা তা ১৪০টি সিগারেটের ধোঁয়ার সমান ক্ষতি করে আপনার। এটি আপনার শ্বাসনালী ও ফুসফুসের ভীষণ ক্ষতি করে।

Advertisement

প্রাকৃতিক কিছু উপাদান রয়েছে যা মশা মাছি তাড়াতে সমানভাবে কার্যকরী এবং এর সাইড ইফেক্টো নেই এই উপকরণটি তৈরি করতে আপনার খরচ হবে ২০ টাকা এবং এক মাসের মতো উপকরণটি ব্যবহার করতে পারবেন। উপকরণটি তৈরির উপায়-

Advertisement

প্রথমে একটি মাটির প্রদীপ সংগ্রহ করুন এক চামচ রসুন বাটা তাতে দিন। এরপরই এতে কিছুটা তেজ পাতার গুঁড়া ও সামান্য কর্প্পুর গুঁড়ো মিশিয়ে দিন। উপকরণ গুলো ভালো করে মিশিয়ে সর্ষের তেল দিয়ে নিমজ্জিত করুন।

Advertisement

উপকরণগুলো যেন সরষের তেলের মধ্যে ডুবে থাকে এবার একটি সলতে দিয়ে জ্বালিয়ে দিন। প্রদীপ জ্বলতে জ্বলতে যে ধোঁয়া নির্গত হবে তাতেই ঘরের আনাচে-কানাচে থাকা মশা পালিয়ে যাবে। এতে আপনার কোনো রকম ক্ষতি হবে না। সাশ্রয়ও হতে চলেছে এতে আপনার।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button