পেঁপের মধ্যে রয়েছে অনেক গুণ,কিন্তু এই ফল ডেকে আনতে পারে বিপদও

 

Advertisement

আচ্ছা বেঁচে থাকার জন্যে আমাদের সবার আগে দরকার খাদ্য, বাসস্থান। তবে বাসস্থানের আগেও খাবারের প্রয়োজন। কিন্তু দিন দিন এই খাবারে মিশছে নানারকম ভেজাল। বিশেষ করে সব্জিগুলিকে হাইবিট দিয়ে তাড়াতাড়ি পাকিয়ে ফেলা হচ্ছে বিক্রির জন্যে। তবে হাইবিট দিলেও কিছু কিছু সব্জি আমাদের বেঁচে থাকার জন্যে খুবই জরুরী। তার মধ্যে অন্যতম হল পেঁপে।

Advertisement

পেঁপের উপকারিতা অনেকাংশেই দামী, বিশেষ করে অসুস্থ রোগীদের ক্ষেত্রে। বহু ধরনের অসুস্থতাতে চিকিৎসকরা সবার আগে রোগীকে পেঁপে খাওয়ানোর পরামর্শ দেন। তবে পেঁপেতে যেমন উপকার আছে কিছু, তেমনি পেঁপে খাওয়ার ফলে বিপদও আছে অনেক। তবে আমাদের জানতে হবে কোন কোন ক্ষেত্রে পেঁপে খাওয়া বিপজ্জনক?

Advertisement

সবার আগে মনে রাখতে হবে এক বছরের কম বয়সের শিশুদের পেঁপে খাওয়ানো উচিত নয়। কারণ শিশুদের যেহেতু হজমের ক্ষমতা খুব কম থাকে তাই এতে তাদের হজমের সমস্যা হতে পারে।

Advertisement

এছাড়া যাদের শ্বাসকষ্টের অসুবিধা আছে তাঁদের ক্ষেত্রে পেঁপে শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়ায়। কারণ পেঁপের একটি উপাদান কারও কারও শরীরে অ্যালার্জির সৃষ্টি করে। তাই যাঁরা শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন,তাঁদের ক্ষেত্রে পেঁপে এড়িয়ে চলাই ভালো।

Advertisement

এছাড়া যাঁরা ডায়বেটিসের সমস্যায় ভুগছেন, তাঁদের ক্ষেত্রে পেঁপে খাওয়া থেকে এড়িয়ে চলাই ভালো। কারণ এতে রক্তে শর্করার মাত্রার হঠাৎ পরিবর্তন হতে পারে। এছাড়া যাদের কোষ্ঠকাঠিন্যের অসুখ আছে তাঁদেরও পেঁপে এড়িয়ে চলা উচিত। কারণ বেশি পেঁপে খেলে পেটে জলের পরিমাণ কমে গিয়ে এই সমস্যা বাড়িয়ে তোলে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button