এই ব্যবসাটি শুরু করতে পারেন,অল্প পুজিতেই হবে প্রচুর লাভ

বর্তমানে চাকরির যা অবস্থা এতে বর্তমান প্রজন্ম আশা হারাচ্ছে। তাই বর্তমানে তরুণ প্রজন্ম ব্যবসার প্রতি বেশি আগ্রহী হয়ে পড়ছে। তবে ব্যবসা করার জন্য সব থেকে প্রথমে যদি দরকার সেটি হল প্রাথমিক পুঁজি। অনেকেরই ব্যবসা করার শখ থাকলেও পুঁজির অভাবের ব্যবসায় নামতে পারে না। আজকে এমন একটি ব্যবসার কথা বলব যেখানে খুব অল্প বিনিয়োগে আপনি ব্যবসা শুরু করতে পারবেন।

Advertisement

আজকে যে ব্যবসা সম্পর্কে বলবো সেটি হল ফটোগ্রাফি ব্যবসা। বর্তমানে অনেকেই ফটোগ্রাফি করে থাকেন। বেশিরভাগ মানুষই নিজের শখের জন্য ফটোগ্রাফি করেন। তবে এই ফটোগ্রাফি একটি ভালো ব্যবসা হতে পারে। সঠিকভাবে এই ব্যবসা করলে মাসে মোটা টাকা ইনকাম করা যেতে পারে।

Advertisement

ফটোগ্রাফির অনেকগুলি ভাগ রয়েছে। অনেক রকম ফটোগ্রাফার হতে পারে। তবে আপনি যদি ইভেন্ট ফটোগ্রাফার হতে চান তাহলে আপনার কোন শিক্ষাগত যোগ্যতার দরকার নেই। ইভেন্ট ফটোগ্রাফার মানে যারা বিয়ে বাড়ি, অন্নপ্রাশন ইত্যাদি আরও অনুষ্ঠানমূলক কাজে ফটোগ্রাফি করে থাকেন। এতে করে আপনি ভালো ফটো তুললে এবং ফটোগ্রাফির প্রতি ভালোবাসা থাকলে আপনি এই কাজটি করতে পারবেন।

Advertisement

তবে আপনি যদিও প্রফেশনাল ফটোগ্রাফার হতে চান সেখানে আপনাকে কিছু কোর্স করতে হবে। এক্ষেত্রে আপনি কোন প্রতিষ্ঠান থেকে ফটোগ্রাফির কোর্স বা ডিপ্লোমা করে নিতে পারেন। এক্ষেত্রে আপনি প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেটও পেয়ে যাবেন। এরপর তাহলে আপনি কোন জায়গায় কাজ করতে গেলে সেখানে অগ্রাধিকার পাবেন।

Advertisement

আপনি যদি এই ব্যবসাটি মন দিয়ে করেন তাহলে মাসে যথেষ্ট ভালো টাকা ইনকাম করতে পারবেন। একজন ইভেন্ট ফটোগ্রাফার এক একটি ইভেন্ট এর জন্য দশ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত নিয়ে থাকেন। এছাড়া আপনি যদি প্রফেশনাল ফটোগ্রাফি করতে চান তাহলে প্রতি বছর বিভিন্ন জায়গায় প্রফেশনাল ফটোগ্রাফার নেওয়া হয় সেখানে নাম দিতে পারেন। সিলেক্ট হয়ে গেলে কুড়ি হাজার টাকার উপরে সেলারি দিয়ে আপনার ক্যারিয়ার শুরু হবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button