ফের পড়ুয়াদের মোবাইল কেনার জন্য ১০ হাজার টাকা করে দেবে রাজ্য সরকার,জেনে নিন আবেদনের পদ্ধতি

করোনার জন্য গত দু’বছর ধরে স্কুল কলেজ একপ্রকার বন্ধ ছিল। স্কুল কলেজ বন্ধ থাকায় ছাত্র ছাত্রীদের পড়াশোনার বিপুল ক্ষতি হচ্ছিল। সে কারণেই সরকার থেকে অনেকগুলি পদক্ষেপ নেওয়া হয়েছিল। বেশিরভাগ স্কুল কলেজেই অনলাইনে পড়াশোনা চালু ছিল। আর অনলাইনে পড়াশোনা করার অন্যতম মাধ্যম হলো মোবাইল।

Advertisement

করণার ভয়াবহ পরিস্থিতিতে অনলাইন ক্লাসের জন্য সরকার থেকে পড়ুয়াদের মোবাইল কেনার জন্য সাহায্য করা হয়েছিল। সরকারের ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পটির অধীনেই এই টাকা দেওয়া হয়। তবে এ বছর ফের পড়ুয়াদের মোবাইল কেনার জন্য ১০ হাজার টাকা করে দেওয়া হবে দ্বাদশ শ্রেণীর উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কে এই টাকা দেওয়া হবে।

Advertisement

গত শুক্রবার এই বিষয়ক নতুন বিজ্ঞপ্তি জারি করেছে স্কুল শিক্ষা দপ্তর। এবছর যারা দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হয়েছে সেসব ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্ট আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে এই বিজ্ঞপ্তিতে। এছাড়াও খুব শীঘ্রই যাতে বিষয়টি নিশ্চিত করা হয় তার জন্য স্কুলের প্রধান শিক্ষক বা টিচার ইনচার্জের সঙ্গে কথা বলতে নির্দেশ দেওয়া হয়েছে ডিআইদের।

Advertisement

গত বছর মোবাইল কেনার জন্য এই টাকা দেওয়ার সময় ব্যাংক অ্যাকাউন্টের অনেক ভুল তথ্যের কারণে অনেকেই টাকা পায়নি। সে বিষয়ে এবার সরকার বেশি সচেতন হয়েছে। ছাত্র-ছাত্রীরাতে আগে থেকেই ব্যাংক একাউন্ট সংক্রান্ত সমস্ত তথ্য ঠিকঠাক করে নেয় তার দিকে নজর দিচ্ছে শিক্ষা দপ্তর। এর জন্য স্কুল কর্তৃপক্ষকে সমস্ত তথ্য জোগাড় করে ৩১ জুলাই এর মধ্যে তা বিকাশ ভবনে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষা দপ্তর।

Advertisement

তবে এবার এই টাকা দেওয়া নিয়ে অনেকেই অনেক প্রশ্ন তুলেছে। করোনা মহামারীর কারণে গত দু’বছর স্কুল কলেজ গুলি বন্ধ থাকলেও বর্তমানে করোনা পরিস্থিতির কিছুটা স্বাভাবিক হওয়ায় স্কুল-কলেজ গুলি পুনরায় খুলে দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবে স্কুল কলেজ গুলি চলছে। যেহেতু আর অনলাইনে ক্লাস হচ্ছে না তাই অনেকেই এ বছর টাকা দাওয়া কে সঠিক বলে মনে করছেন না।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button