জন ধন একাউন্ট ধারীদের জন্য সুখবর,প্রতিমাসে তিন হাজার টাকা করে পেনশন দেবে ভারত সরকার

ভারত সরকারের কয়েকটি জনপ্রিয় প্রকল্পের মধ্যে অন্যতম একটি হল জন ধন যোজনা। সাধারণ মানুষের জন্য তৈরি এই প্রকল্পে মানুষজনদের অনেক লাভ হয়েছে। বহু মানুষ এই যোজনায় অংশগ্রহণ করেছেন। এই যোজনা ভারত সরকার দ্বারা নির্মিত।

Advertisement

এই যোজনায় সাধারণ মানুষ এবং শ্রমজীবী মানুষ নিজেদের ব্যাংক একাউন্ট করার সুযোগ পেয়েছেন। এবার এই যোজনায় একটি নতুন প্রকল্প নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। যেই প্রকল্পের ফলে সাধারণ মানুষের প্রচুর লাভ হবে। যদি আপনার জন ধন একাউন্ট থেকে থাকে তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।

Advertisement

সম্প্রতি এই অ্যাকাউন্ট ধারীদের জন্য শ্রমযোগী মান্ধন যোজনা চালু করেছে ভারত সরকার। এর কারণে শ্রমজীবী মানুষদের প্রচুর লাভ হয়েছে। আপনার যদি জন ধন একাউন্ট থাকে তাহলে আপনিও চাইলেই এই প্রকল্পের অংশ নিতে পারেন। এই প্রকল্পে অংশ নিলে আপনি ভারত সরকার থেকে অফিশিয়ালি মাসে তিন হাজার টাকা করে পেয়ে যাবেন।

Advertisement

তবে শুধুমাত্র যাদের জন্য ধন ধন একাউন্ট রয়েছে তারাই শুধুমাত্র এই প্রকল্পে অংশ নিতে পারবেন। এই প্রকল্পে আপনি ন্যূনতম টাকা বিনিয়োগ করে বৃদ্ধ বয়সে পেনশন হিসেবে মাসে তিন হাজার টাকা অর্থাৎ বছরে ৩৬ হাজার টাকা পেয়ে যেতে পারেন।

Advertisement

এই প্রকল্পে অংশ নেওয়ার জন্য আপনাকে অনলাইনে রেজিস্ট্রেশন করাতে হবে অথবা আপনি আপনার কাছের কোন কাছের ব্যাংকে গিয়েও এই প্রকল্পে অংশ নিতে পারেন। এতে করে আপনার একটি আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আপনি যদি রিকশা চালক, ভূমিহীন কৃষক, শ্রমিক, মুচি, ধোপা, মিড ডে মিল ওয়ার্কার, লেবার এবং আরো অন্যান্য শ্রমজীবী মানুষ হয়ে থাকেন তবে আপনি এই প্রকল্পে অংশ নিতে পারবেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button