দুর্গাপুজোর আর বেশি দিন বাকি নেই জানি কি দেবী দুর্গা এবছর কিসে আগমন করবে?

দুর্গাপূজা বাঙালির সবচেয়ে বড় উৎসব। এ উৎসবে বাঙালি জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই এক হয়ে মেতে ওঠে। দুর্গা পুজো নিয়ে বাঙালির উৎসাহের শেষ নেই। তবে এবারের দুর্গাপুজোর আর বেশি দিন বাকি নেই। আর কয়েক মাস পরে হতে চলেছে বাংলার সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা।

Advertisement

বাঙালিরা অধীর আগ্রহে বসে থাকে এই দূর্গা পূজার জন্য। এবারের দুর্গা পুজো আর দেরি নেই। ইতিমধ্যেই নানা জায়গায় শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি। মাকে বরণ করার জন্য প্রস্তুত হচ্ছেন বাঙালিরা। শুধু বাংলা নয় গোটা বিশ্ব জুড়ে নানা জায়গায় অবস্থিত বাঙালিরাও এই পুজো করে থাকেন।

Advertisement

গত দু’বছর ধরে গোটা বিশ্বে করণা মহামারীর কারণে বহু বাধা নিষেধ ছিল। তাই গত দু’বছর ধরে বাঙালির এই মহোৎসব সেরকম ভাবে পালিত হয়নি। তবে এ বছর করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে যাওয়ায় দুর্গা পূজার জন্য খুব ভালোভাবে প্রস্তুতি নিচ্ছেন বাঙালিরা।

Advertisement

প্রতিবছর দুর্গাপূজার সময় মা দুর্গা কৈলাস থেকে পাঁচ দিনের জন্য মর্তে আগমন করেন। শাস্ত্র মতে মায়ের আগমন কোন বাহনে হবে তার ওপর নির্ভর করে বছরের বাকি দিনগুলো। দেবী দুর্গার মর্তে আগমন এর জন্য নানান বাহন রয়েছে। তার মধ্যে কিছু বাহনে দেবী দুর্গা মর্তে আসলে তা অত্যন্ত শুভ হয় এবং কিছু বাহনে দেবি মর্তে আগমন ঘটলে তা অশুভ হয়।

Advertisement

শাস্ত্রমতে দেবী সপ্তমীতে মর্তে আসেন এবং দশমীতে পুনরায় কৈলাসে ফিরে যান। এবছর দেবী আসবেন গজে অর্থাৎ হাতিতে। যা শস্য পূর্ণ বসুন্ধরা কে ইঙ্গিত করে। মর্তে ৫ দিন কাটিয়ে মা দুর্গা কৈলাসে ফিরবেন নৌকায় যার অর্থ শস্য বৃদ্ধি এবং জল বৃদ্ধি।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button