অরুণাচলে সীমান্তে চীনকে জবাব দিতে মোতায়েন বোফর্স কামান,পাশাপাশি শুরু সেনা মহড়া

 

Advertisement

আলোচনা টেবিলে ইন্দো-চায়না সীমান্ত সংক্রান্ত সমস্যা মেটানোর চেষ্টায় রয়েছে ভারত-চীন। তবুও নিজেদের অগ্ৰাসী মনোভাব থেকে সরতে নারাজ চীন। লাদাখ থেকে শুরু করে অরুণাচল প্রদেশ দুদিক থেকেই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে বারবার অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে লাল বাহিনী। এবার তাদের পাল্টা জবাব দিতে বর্ডারে সেনা মহড়ার পাশাপাশি ট্যাংক ও কামান মোতায়েন করলো ভারতীয় সেনাবাহিনী।

Advertisement

এবার নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করার চেষ্টা করলেই সঠিকভাবে জবাব দেওয়ার জন্য প্রস্তুত ভারত। সংবাদ সংস্থা এ.এন.আই সূত্রে পাওয়া খবর অনুযায়ী ভারতীয় সেনা অরুণাচল প্রদেশে ইন্দো-চায়না সীমান্তে এম-৭৭৭ আলট্রা লাইট হাউৎজার মোতায়েন করেছে যা শত্রুপক্ষের ট্যাংক কে নিমেষেই নিশানা করতে পারে এবং ওজনে হালকা হওয়ায় বহনেও বেশ সুবিধা রয়েছে।

Advertisement

এর পাশাপাশি রয়েছে বোফর্স কামান। এর আগে একাধিকবার যুদ্ধে নিজর কার্যকারিতা প্রমাণ করেছে এই কামান। শুধু মাত্র এগুলোই নয় পাশাপাশি চলছে সামরিক মহড়া। গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই তাওয়াং সেক্টরে চলছে যুদ্ধের মহড়া।

Advertisement

এ.এন.আই এর টুইটার অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে কুয়াশায় মোড়া একটি পাহাড়ি অঞ্চলে যুদ্ধকালীন তৎপরতায় চলছে সামরিক মহড়া। সেখানে দুটো দলে ভাগ হয়ে চলছে অনুশীলন। একটি দল পাহাড়ের ওপর লুকিয়ে শত্রুপক্ষের ওপর নজরদারি রাখছে ও সিগন্যাল পাঠাচ্ছে ও আরেকটি দল সিগন্যাল পাওয়া মাত্রই শত্রুপক্ষের সম্মুখে সমুচিত জবাব দিচ্ছে।

Advertisement

Advertisement

প্রসঙ্গত,গত সপ্তাহে তাওয়াং সেক্টরে নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি চলে আসে লাল ফৌজের একটি বাহিনী। কিন্তু ভারতীয় নিরাপত্তা রক্ষীদের তৎপরতায় তাদের রুখে দেওয়া হয় এবং বাক-বিতণ্ডার পর সেটা ধস্তাধস্তিতে গিয়ে গড়ায়। কিন্তু স্থানীয় কমান্ডারদের তৎপরতায় সেটি নিয়ন্ত্রণে আসে। তবে কোনরকম আহত হওয়ার ঘটনা শোনা যায়নি।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button