৮ বছর পর রাজ্যে ফিরছে হিন্দুস্তান মোটরস,শ্রীঘ্রই শুরু হবে বৈদ্যুতিক বাইক উৎপাদন

আবার নতুন করে গোল্ডেন ডে ফিরছে পশ্চিমবঙ্গের শিল্প বাণিজ্যে। প্রায় আট বছর পর ফের গাড়ি উৎপাদন শুরু করতে চলেছে হুগলি জেলার উত্তর পাড়ার হিন্দ মোটর সংস্থা। জানা গিয়েছে ইউরোপের একটি বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগ গ্রহণ করেছে পশ্চিমবঙ্গের হিন্দ মোটরস। সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী এজন্য ওই সংস্থার সাথে ‘মউ’ স্বাক্ষর হয়ে গিয়েছে।

Advertisement

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি অর্থবর্ষের মধ্যেই বৈদ্যুতিক বাইকের উৎপাদন শুরু হয়ে যাবে উত্তর পাড়ায়। ১৯৪৮ সালে পশ্চিমবঙ্গের উত্তর পাড়ায় অ্যাম্বাসেডর গাড়ি উৎপাদন শুরু করেছিল ‘আইকনিক ব্র্যান্ড’ বিরলা গোষ্ঠীর মালিকাধীন হিন্দুস্তান মোটরস। এরপর টানা ৬৬ বছর একনাগাড়ে রাজত্ব করেছিল এই কোম্পানি।

Advertisement

তবে ২০১৪ সালের মে মাসে অর্থাভাব ও প্রতিযোগিতার জেরে কারখানা বন্ধ হয়ে যায়। এরপর সে বছরই মধ্যপ্রদেশের পিথমপুরের কারখানাও বন্ধ হয়। ফলে হঠাৎ কর্মহীন হয়ে পড়ে ২৩০০ কর্মী। কিন্তু 8 বছরের সেই অন্ধকার কাটিয়ে ফের পুনর্জন্ম নিতে চলেছে ভারতের বিখ্যাত এই গাড়ি প্রস্তুতকারক সংস্থা।

Advertisement

তবে এখনই অ্যাম্বাসেডর বা অন্য কোন মোটর গাড়ি প্রস্তুত করা হবে না এখানে। হিন্দুস্তান মোটরস এর ডিরেক্টর উত্তম বোস এর কথায়, আপাতত দু চাকার গাড়ি দিয়েই ভারতের অটোমোবাইল বাজারে পা রাখতে চলেছে তারা। জানা গিয়েছে, গ্রীনফিল্ড প্রকল্প হিসেবে এই উদ্যোগে উৎপাদন শুরু করতে প্রাথমিকভাবে আনুমানিক ৩০০ থেকে ৪০০ কোটি টাকা বিনিয়োগ হতে চলেছে হিন্দুস্তান মোটরসে। এর সাথে হিন্দুস্তান মোটরসের কর্তৃপক্ষের হাতে থাকা জমি ও পরিকাঠামো ধরলে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় প্রায় ১২০০ কোটি টাকা।

Advertisement

এ প্রসঙ্গে উত্তম বাবু বলেন,“প্রাথমিকভাবে যৌথ উদ্যোগে দু’চাকার বাহন উৎপাদন শুরু করতে ইউরোপীয় অংশীদার সংস্থার সঙ্গে ‘মউ’ স্বাক্ষরপর্ব শেষ। অংশীদারিত্ব-সহ বাকি বিষয়গুলি নিয়ে আলোচনার পর মূল চুক্তি স্বাক্ষরের পালাও আগামী কয়েক মাসের মধ্যে হয়ে যাবে। ২০২৩—এর মার্চ মাসের মধ্যেই উৎপাদন শুরু হয়ে যাবে।”

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button