দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য তৈরি করে ফেলুন এই লোভনীয় রান্না,দেখলেই জিভে জল আসবে সকলের

বাঙালি বলতেই মাছপ্রেমী। হোক সে ইলিশ কিংবা চিংড়ি। তবে চিংড়ি নামটা শুনলেই সকলেরই জিভে জল আসে। তাই আজ চিংড়ি দিয়েই একটি লোভনীয় রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি। যা দুপুরে ভাতের সাথে খেলে পেটে এক হাতা ভাত বেশি যাবে। আসুন তবে শিখে নিন গরম গরম ভাতের সাথে খাওয়ার জন্য মুচমুচে কুচো চিংড়ির বড়া তৈরির রেসিপি।

Advertisement

মুচমুচে কুচো চিংড়ির বড়া তৈরি করার জন্য উপকরণ হিসেবে প্রথমে নিতে হবে কুচো চিংড়ি, মসুর ডাল, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, রসুন কুচি, হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন ও সামান্য রান্নার তেল।

Advertisement

প্রথমে সমস্ত উপকরণ বাজার থেকে কিনে এনে কুচো চিংড়ি ভালো করে কয়েকবার জল দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর চিংড়ি মাছ থেকে ভালো মতো জল ঝরিয়ে নিতে হবে। প্রয়োজনে হাত দিয়ে চিপে জল ঝরিয়ে নিতে পারেন। মনে রাখবেন চিংড়ি মাছে বেশি জল হলে খেতে স্বাদ লাগবে না।

Advertisement

এরপর মুসুর ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে সেটাকে মিক্সার গ্রাইন্ডারে ভালোমতো পেস্ট করে নিতে হবে। মিক্সার গ্রাইন্ডার না থাকলে শিলনোড়ায় ভালো মতো বেঁটে নিলেও হবে। মুসুর ডাল বাটা হয়ে গেলে এরপর পেঁয়াজ,কাঁচা লঙ্কা ও রসুন ছোট ছোট কুচি করে নিতে হবে।

Advertisement

এবার পেস্ট করা মুসুর ডালের মধ্যে কুচিয়ে নেওয়া পেঁয়াজ, লঙ্কা,রসুন কুচি,নুন ও সামান্য হলুদ দিয়ে মেখে নিতে হবে। এবার তাতে কুচো চিংড়ি মাছগুলোকে দিয়ে ভালোমতো মেখে নিতে হবে। তবে খেয়াল রাখবেন তাতে যেন জল না থাকে। এবার মাখানো হয়ে গেলে সেই মিশ্রণকে হাত দিয়ে চেপে গোল বড়ার মতো করে তৈরি করে নিতে হবে।

Advertisement

এরপর একটি কড়াই বা ফ্রাইংপ্যানে তেল গরম করে তাতে একে একে বড়া গুলোকে ছেড়ে দিয়ে মুচমুচে করে ভেজে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি করুন গরম গরম ভাতের সাথে খাবার জন্য দুর্দান্ত স্বাদের চিংড়ির বড়া।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button