কালবৈশাখীর মাঝেই নিম্নচাপ নিয়ে বড়োসড়ো ঘোষণা দিল আবহাওয়া দপ্তর

আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে সাইক্লোন তৈরি হবার সম্ভাবনা রয়েছে। যার জেরে তৈরি হতে পারে নিম্নচাপ। এর আগে নিম্নচাপের আশঙ্কা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। ৪ঠা মে আবার আন্দামান সাগরে ঘুর্ণবাত তৈরি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তরের আধিকারিক।

Advertisement

৬ তারিখ নাগাদ এই ঘূর্ণাবর্ত পরিবর্তিত হয়ে নিম্নচাপে পরিণত হবে বলেও আশঙ্কা রয়েছে। এই নিম্নচাপের প্রভাব বাংলায় পড়বে কিনা এই নিয়ে প্রশ্ন রয়েছে। তবে এই নিয়ে এখন কিছু বলতে চান না আবহাওয়া দপ্তরের উপ অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

Advertisement

বাংলায় ঘূর্ণিঝড়ের প্রভাব নিয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি জানান যে বাংলায় এখনও কোনো সতর্কতা জারি হয়নি। তবে নজর রাখা হচ্ছে। তিনি আরও জানান যে আন্দামান সাগরে যে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে তা ৬ তারিখের পর আরও শক্তিশালী রূপ ধারণ করবে।

Advertisement

তবে তাদের মতামত অনুযায়ী এই সময়কাল ঘূর্ণিঝড়ের উপযুক্ত সময়। মে মাসে ঘূর্ণিঝড় হবার সম্ভাবনা বেশি থাকে। তাই আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণবাত ঘূর্ণিঝড়ের আকার নিয়ে উপকূল অঞ্চলে দিকে ধেয়ে আসতে পারে এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

এছাড়াও আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে রাজ্যে যেরকম বৃষ্টি হচ্ছে আরো কিছুদিন সেরকম বৃষ্টিপাত চলবে। দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলা তে ভারি বৃষ্টিপাতের সর্তকতা জারি করা হয়েছে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button