কোনোরকম শিক্ষাগত যোগ্যতা ছাড়াই মিলবে ভারতীয় ডাক বিভাগে কাজের সুযোগ,রইলো বিস্তারিত

 

Advertisement

ভারতীয় ডাক বিভাগের পোস্ট অফিস গুলি বেশিরভাগই অবস্থিত গ্রাম্য এলাকায় এবং এখনো ভারতের বেশ কিছু অঞ্চল রয়েছে যেখানে ব্যাঙ্কিং পরিষেবা সম্পূর্ণরূপে পৌঁছতে পারেনি ফলে আর্থিক লেনদেনের একমাত্র উপায় হচ্ছে গ্রামীণ পোস্ট অফিস। তবে গ্রামাঞ্চলের জনসংখ্যা বেশি হওয়ায় বিভিন্ন রকম পরিষেবা থেকে বঞ্চিত হন সেখানকার নাগরিকরা এবং সঠিকভাবে আর্থিক পরিষেবা পান না তারা। এমন অবস্থায় নাগরিকদের সুবিধার্থে আইপিপিবি কর্মী নিয়োগের কথা ভাবছে।

Advertisement

করোনা অতিমারির কারণে মুখ থুবরে পড়েছে বিশ্বের বড় বড় দেশের অর্থব্যবস্থার পাশাপাশি ভারতের অর্থব্যবস্থাও। মহামারীকালীন প্রাণ হারানোর পাশাপাশি কাজ হারিয়েছেন বহু মানুষ। অর্থ ব্যবস্থার পাশাপাশি কর্মসংস্থানের অভাব দেখা দেওয়ায় সমস্যায় পড়েছেন নতুন চাকরিপ্রার্থীরাও। কিন্তু বেকারদের জন্য এবার রোজগারের নতুন সুযোগ আনতে চলেছে ভারতীয় ডাক বিভাগ।

Advertisement

ভারতীয় ডাক বিভাগের নতুন পরিকল্পনা অনুযায়ী এখন যে কোন ভারতীয় নাগরিক রোজগারের সুযোগ পাবে। ভারতীয় ডাক বিভাগের ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক এর অধীনে সমস্ত মানুষকে কাজের সুযোগ দেওয়া হবে এবং এনিয়ে ব্লু প্রিন্ট তৈরি করা হয়েছে।

Advertisement

সম্প্রতি ভারতীয় ডাক বিভাগ সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক অর্থাৎ আইপিপিবি-র পরিষেবার সমস্ত মানুষের কাছে পৌঁছে দেওয়ার। যার জেরেই নতুন কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা ‘বিজনেস করেসপন্ডেন্ট’ কর্মী নিয়োগ করবে। অবসরপ্রাপ্ত কর্মী থেকে শুরু করে নানা রকমের পেশার মানুষ সহ শিক্ষিত যুবক যুবতীরা এই পদে আবেদন করতে পারবেন।

Advertisement

এই কাজে নিয়োজিত কর্মীদের প্রতি মাসে পরিষেবার ওপর ভিত্তি করে কমিশন আয় করতে পারবেন অর্থাৎ কোনরকম মাসিক বেতন দেওয়া হবে না। ভারতীয় ডাক বিভাগের এই ভাবনার ফলে বহু বেকাররা আয়ের সুযোগ পাবেন। তবে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি এখনো সম্পূর্ণরূপে প্রকাশিত হয়নি। এ নিয়ে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশিত হবে বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button