রান্নার গ্যাসের আকাশছোঁয়া দাম,জেনে নিন রান্নার গ্যাসের খরচ কমানোর কিছু টিপস

রান্নার গ্যাস প্রতিটি সংসারের একটি নিত্য প্রয়োজনীয় জিনিস। বর্তমানে আস্তে আস্তে রান্নার গ্যাসের দাম বেড়েই চলেছে। এত আকাশছোঁয়া দামে সিলিন্ডার কিনতে কিনতে নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। তবে আমরা জানিনা যে একটু বুদ্ধি করে রান্নার গ্যাস ব্যবহার করলে অনেকটাই গ্যাস সাশ্রয় হবে।

Advertisement

১. গ্যাসের পাইপ, রেগুলেটর এবং বার্নারে নজর রাখুন। দেখুন কোনো লিক হচ্ছে কিনা। ছোটখাটো কোনো লিক হলেও সেটি তৎক্ষণাৎ সারান। এতে রান্নার গ্যাস কম নষ্ট হবে। এতে আপনার সাশ্রয় হবে এবং আপনি বড়সড় বিপদের হাত থেকে রক্ষা পাবেন।

Advertisement

২. গ্যাসের আঁচ বাড়িয়ে কোনো রান্না করবেন না। ব্যাস্ততার কারণে সবাই আঁচ বাড়িয়ে রান্না করতে অভ্যস্ত। তবে আঁচ বাড়িয়ে রান্না করলে গ্যাস বেশি খরচ হয়। অল্প আঁচে রান্না করা অভ্যাস করুন। এতে আপনার সাশ্রয় হবে এবং অল্প আঁচে রান্না করা খাবার শরীরের পক্ষে বেশি উপকারী।

Advertisement

৩. রান্নায় প্রেসার কুকারের ব্যবহার বাড়ান। ঢাকা দেওয়া পাত্রে রান্না করলে রান্না তাড়াতাড়ি হয়। তবে অনেকেই মনে করেন কুকারে রান্না করতে বেশি জল এর প্রয়োজন হয় এবং খাবারের তেমন একটা স্বাদ হয় না। তবে কষা ভাবে রান্না করতে হলে কুকারের ঢাকনা খুলে জলটা শুকিয়ে নেবেন।

Advertisement

৪. ভেজা পাত্র ওভেনে বসাবেন না। এতে পাত্রটি গরম হতে অনেক সময় লাগবে এবং গ্যাসের অপচয় হবে। রান্না করার আগে সবসময় ভেজা পাত্র ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে তারপর আঁচে বসাবেন।

Advertisement

৫. ফ্রিজ থেকে কোনো খাবার সঙ্গে সঙ্গে বের করে গরম করবেন না। এতে খাবার গরম হতে অনেক সময় লাগবে। তাই ফ্রিজ থেকে খাবার বের করে এক ঘণ্টার মতন রেখে দিন। তারপর গরম করুন। এতে সময় কম লাগবে এবং গ্যাস সাশ্রয় হবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button