লাফিং বুদ্ধ কি সত্যিই সংসারে সুখ এবং অর্থ আনে? জেনে নিন সত্যি

চিনা বাস্তশাস্ত্র বর্তমানে শুধু আর চিনে সীমাবদ্ধ নেই। বহু জায়গায় ছড়িয়ে পড়েছে তাদের নানা রীতিনীতি। ‘ফেং শুই’ হলো চিনা বাস্তশাস্ত্র। চিনা বাস্তশাস্ত্রে নানান জিনিসের উল্লেখ্য রয়েছে যা জীবনে সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসে।

Advertisement

সেসবের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো ড্রাগন, ফিনিক্স, কচ্ছপ, লাফিং বুদ্ধ ইত্যাদি। অনেকেই নিজেদের ঘরে লাফিং বুদ্ধের মূর্তি রাখেন। শুধু চিন নয় আমেরিকা এবং এশিয়া মহাদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে এই তথ্য।

Advertisement

ভারতীয় বাস্তশাস্ত্রে পাঁচটি দিকের উল্লেখ রয়েছে। তার মধ্যে ভূমি পরীক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি ভূমি পছন্দ, জমি ভরাট, ভিত্তি স্থাপন থেকে শুরু হয়ে বাড়ির প্রবেশদ্বারে গিয়ে শেষ হয়। এই নীতি সূর্যের আলোর উপর কার্যকরী। মন্ত্রের মাধ্যমে কাজ করে এই নীতি।

Advertisement

তবে চিনা বাস্তশাস্ত্র চীনের প্রকৃতি এবং পরিবেশ অনুযায়ী নির্মিত হয়েছে। তাদের মতে ঘরে লাফিং বুদ্ধ রাখলে তা সংসারে সুখ শান্তি বজায় রাখে। তবে ভারতীয় শাস্ত্র অনুসারে ঘরে গণেশের মূর্তি রাখা ভালো। এতে অর্থলাভ হয়। এছাড়া চিনা মতে বন্যপ্রাণীর ছবি রাখাও ভালো। তবে বন্যপ্রাণীদের প্রকৃত স্থান জঙ্গলে। তাদের সেখানে থাকতে দাওয়াই শ্রেয়।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button