ব্যায়াম ছাড়াই ওজন কমাতে চান? যেই সমস্ত দিক গুলি খেয়াল রাখতে হবে

সুস্থ সবল শরীর পেতে চান সকলেই, মেদবহুল জীবন বড়োসড়ো যেকোনো শারীরিক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। তাই ওজন একটু নিয়ন্ত্রণে রাখা জরুরি। মেদ নিয়ন্ত্রণ রাখতে ব্যায়ামের তুলনা হয়না। কিন্তু যারা ব্যায়াম এর দিকে যেতে চাইছেন না বা কোন কারণে করতে পারছেন না তাদের জন্য বিশেষত রইল কিছু বিকল্প পরামর্শ –

Advertisement

যত বেশি কাজে যুক্ত থাকবেন ততই শ্রম এর ফলে শারীরিক উন্নতি ঘটবে। এছাড়াও একটু মর্নিং ওয়ার্ক এর মাধ্যমে ক্যালোরি বার্ন এ মেদ নিয়ন্ত্রণ রাখা যায়। যারা অনিদ্রাজনিত সমস্যায় ভুগছেন তাদের অবশ্যই ঘুমের পরিপূর্ণতার দিকে একটু নজর দেওয়া উচিত এবং জাঙ্কফুড থেকে দূরে থাকা উচিত। আবার যারা উচ্চ ক্যালরিযুক্ত খাবার খেতে পছন্দ করেন তাদের অবশ্যই তা বর্জন করা উচিত।

Advertisement

কফি, ওজন কমাতে সাহায্য করতে পারে আপনাকে কিন্তু তাতে কিছুতেই চিনি ব্যবহার করা যাবে না। চিনি খাওয়া থেকে বিরত থাকুন। বিশেষজ্ঞদের মতে চিনি মেদ বাড়াতে সাহায্য করে। জলপান ভীষণ প্রয়োজন খাবার আগে জল পান করে নিলে তেমন ভাবে খাবার চাহিদা থাকে না ফলস্বরূপ ওজন কমাতে সাহায্য পাবেন।

Advertisement

তেল জাতীয় খাবার থেকে অবশ্যই দূরে থাকুন এর বিপরীতে গ্রিন টি এবং ফল খেতে পারেন। প্যাকেট বদ্ধ খাবার, কোলড্রিংস থেকে অবশ্যই দূরে থাকা উচিত। গরম জলে লেবু মিশিয়ে পান করতে পারেন এই পদ্ধতি দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে‌। গরম জলে লেবু খাওয়া কষ্টকর মনে হলে এক চামচ মধু যোগ করে দিতে পারেন। প্রতিদিন এই অভ্যাসগুলোর দিকে খেয়াল রাখলে অতিরিক্ত মেদ থেকে মুক্তি সম্ভব।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button