সব্জি গরমে নষ্ট হয়ে যাচ্ছে? বেশিদিন পর্যন্ত সব্জি ভালো রাখুন এই উপায়ে

আমাদের শরীরের যত্নে একটি বিশেষ ভূমিকা পালন করে শাকসবজি। পাশাপাশি টাটকা শাকসবজি খেয়েই আমরা সুস্থ থাকতে পারি। তবে শাকসবজি কেও টাটকা রাখতে জরুরী সঠিক সংরক্ষণ। কর্মব্যস্ততায় অনেকেই প্রতিদিন বাজার করার সময় পান না ফলে সপ্তাহে একদিন পুরো সপ্তাহের বাজার সেরে রাখতে হয়।

Advertisement

কিন্তু এই গরমে একসাথে বেশি শাকসবজি মজুদ রাখলে তা‌ পচে নষ্ট হয়ে যেতে পারে। পাশাপাশি শাক সবজি সঠিকভাবে সংরক্ষণ না করলে এর পুষ্টিগুণ বজায় থাকে না। কিন্তু কি এমন উপায় আছে যার মাধ্যমে শাকসবজির পুষ্টিগুণ বেশি দিন পর্যন্ত বজায় রাখা সম্ভব। আজকের এই প্রতিবেদনে সে সম্পর্কেই আলোচনা করবো।

Advertisement

বেশি দিন পর্যন্ত শাকসবজি ভালো রাখতে সেগুলি ঠান্ডা স্থানে রাখুন। এমন অনেকেই আছেন যারা বাজার থেকে শাক সবজি কিনে এনে ঝুড়ি কিংবা অন্য স্থানে রেখে দেন এতে খুব তাড়াতাড়ি শাক সবজি নষ্ট হয়ে যেতে পারে। ‌তাই বাজার থেকে শাকসবজি অথবা ফলমূল এনে তা ফ্রিজে রেখে দিন। এছাড়াও সুতির নরম কাপড় ভিজিয়ে নিয়েও তাতে সবজিগুলি মুড়িয়ে রেখে দিতে পারেন। তবে সমস্ত সবজির ক্ষেত্রে এই পদ্ধতি করতে যাবেন না। কারণ টমেটো ও লঙ্কা এভাবে রাখতে তাড়াতাড়ি পচে যেতে পারে।

Advertisement

প্লাস্টিকের ব্যাগে সবজি এনে অনেকেই সেটি ওমন অবস্থাতেই রেখে দেন। এতে শাক সবজির গুণাগুণ নষ্ট হয়ে যায়। এমনকি প্লাস্টিকের ভাপে গরমে পচেও যেতে পারে। তাই বাজার থেকে সবজি এনে প্রথমে সেগুলি প্লাস্টিক থেকে বাইরে বের করে খোলা হাওয়ায় রাখুন। এতে সব্জি অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

Advertisement

এছাড়াও রান্নার উপর নির্ভর করে শাকসব্জির গুণাগুণ। শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে সব সময় কম আঁচে রান্না করা উচিত। বেশি আঁচে রান্না করলে শাকসবজির সমস্ত পুষ্টি গুণ নষ্ট হয়ে যায়। এছাড়াও রান্নায় কতটা পরিমাণ জল দিচ্ছেন তাও ওপর ও নির্ভর করে শাকসবজির পুষ্টিগুণ। তাই যতোটা কম সম্ভব জল দিয়ে রান্না করা উচিত।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button