সোনার মূল্যে বড়োসড়ো পতন,রেকর্ড দরের থেকে কমলো ৪,৯০০ টাকা

আমাদের সকলেরই জানা যে চলতি রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের কারণে গোটা বিশ্বের অর্থনীতিতে ফাটল সৃষ্টি হয়েছে। গোটা বিশ্বে পাশাপাশি আমাদের দেশে যুদ্ধের ব্যাপক প্রভাব পড়েছে। যুদ্ধকালীন পরিস্থিতিতে দেশের অর্থনীতি ভালো ভাবেই ক্ষতিগ্রস্ত হয়ে চলেছিল। তবে এবার যুদ্ধের রেষ কাটিয়ে সমগ্র বিশ্বের অর্থনীতি ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে।

Advertisement

বিশ্বের বড় বড় দেশের পাশাপাশি যুদ্ধকালীন পরিস্থিতিতে ভারতীয় বাজারে সোনা ও রুপোর দামের বারংবার উত্থান পতন ঘটেছিল। চলতি মাসের গত সপ্তাহে বেশিরভাগ সময়ই হলুদ ধাতুর দাম নিম্নমুখী থাকলেও সপ্তাহ শেষে সোনার মূল্যে কিছুটা বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছিল। তবে চলতি সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস অর্থাৎ মঙ্গলবার ভারতীয় বাজারে স্বর্ণের মূল্য কিছুটা কম হয়েছে।

Advertisement

এমসিএক্স অর্থাৎ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ সূচক অনুযায়ী গতকাল ২৯ শে মার্চ প্রতি ১০ গ্রাম সোনার দাম ৩৫৩ টাকা বা ০.৬৮% কমে হয়েছে ৫১,২১৮ টাকা।‌ যা সাম্প্রতিক রেকর্ড স্তর থেকে ৪,৩৮২ টাকা কম। চলতি মাসের শুরু থেকে স্বর্ণের মূল্য বাড়ার ফলে ৫৫,৬০০ টাকার রেকর্ড স্তর তৈরি হয়েছিল। এছাড়াও ভারতের সর্বকালীন রেকর্ড দাম অর্থাৎ ৫৬,২০০ থেকে মঙ্গলবার সোনার দাম কমেছে ৪,৯৮২ টাকা। এই রেকর্ড দাম ২০২০ সালে তৈরি হয়েছিল।

Advertisement

সোনার পাশাপাশি মঙ্গলবার কিছুটা নিম্নমুখী হতে দেখা গিয়েছে রূপো। গতকাল রূপোর দাম প্রতি কেজিতে ৪৯৬ টাকা অর্থাৎ ০.৭৩% কমে হয়েছে ৬৭,৬০৯ টাকা। তবে ভারতীয় বাজারের পাশাপাশি বিশ্ববাজারে সোনার দামে সেরকম একটা পরিবর্তন ঘটেনি। এক আউন্স স্পট গোল্ডের দাম বদলে হয়েছে ১,৯২৫.৭১ ডলার।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button