বসন্তেই গরমে হিমশিম খাচ্ছে মানুষ,রাজ্যে কবে নামবে বৃষ্টি? জানালো আবহাওয়া দপ্তর

বসন্ত এখনো শেষ হয়নি এবং তার আগেই গরমে নাজেহাল গোটা রাজ্যের মানুষ। বিশেষ করে দক্ষিণ বঙ্গের রাজ্যগুলিতে গরমের দাপট তুঙ্গে। চলতি মাসের মাঝামাঝি সময় থেকেই বাড়তে শুরু করেছে গরমের দাপট। গতকাল বুধবার হাওয়া অফিস থেকে জানানো হয়েছে যে,চলতি সপ্তাহের আগামী রবিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পশ্চিমবঙ্গের পাশাপাশি একাধিক রাজ্যে।

Advertisement

এছাড়াও পশ্চিমের রাজ্যগুলিতে আগামী চারদিন বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। নতুন পশ্চিমী ঝঞ্ঝার জেরে ২৩ ও ২৪ মার্চ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত ও তুষারপাতের পূর্বাভাস জারি করা হয়েছিল জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট-বালতিস্তান, মুজাফফরাবাদ ও হিমাচল প্রদেশের একাধিক অঞ্চলে। এছাড়াও আজ ২৪ মার্চ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত বা তুষারপাত হতে পারে উত্তরাখণ্ডের একাধিক অঞ্চলে।

Advertisement

পাশাপাশি গুজরাটে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এর পাশাপাশি ২৩ মার্চ অব্দি হিমাচল প্রদেশে তাপ প্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছিল আবহাওয়া দপ্তর। এছাড়া রাজ্যের উত্তরের কিছু অঞ্চলের পাশাপাশি সিকিম ও উত্তর-পূর্ব ভারতের কিছু রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

উত্তর-পূর্ব রাজ্যগুলির মধ্যে রয়েছে অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরার মতো রাজ্য গুলি। ২৪ তারিখ উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ শিলা বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দপ্তর। এছাড়াও অরুনাচল প্রদেশ, অসম-মেঘালয় নয় নাগাল্যান্ডে আগামী ২৬ তারিখ পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যায়।

Advertisement

এর পাশাপাশি আগামী কিছুদিনে কলকাতার পাশাপাশি দক্ষিণের কিছু জেলায় তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তরের অধিকর্তা জি কে দাস। আগামী দু’দিনে কলকাতার তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান। প্রায় এক থেকে দুই ডিগ্রী তাপমাত্রার পারদ বাড়তে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এই মুহূর্তে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button