নেতাজির অন্তর্ধান রহস্য উদঘাটন করতে দেশ-বিদেশের সমস্ত ফাইলগুলি সংগ্রহের নির্দেশ কেন্দ্রের

নেতাজি সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান রহস্যের সমাধান এ দেশ বিদেশে পড়ে থাকা সমস্ত গোপন ফাইল গুলো সংগ্রহের যথাযথ পদক্ষেপের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের আইঊসটু শাখার এনএসএ বিভাগকে নির্দেশ দিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দপ্তর। কিছুদিন আগে প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ অমিত শাহের উদ্দেশ্য একটি কড়া চিঠি দিয়েছিলেন। সেই চিঠিতে তিনি দাবি করেছিলেন নেতাজী সম্পর্কিত জাপান ও অন্যান্য দেশে পড়ে থাকা ফাইলগুলি সংগ্রহের।

Advertisement

এছাড়াও রেনকোজি মন্দিরে নেতাজির অস্তির ডিএনএ পরীক্ষার দাবি জানান তিনি। এছাড়া উত্তরপ্রদেশের গুমনামি বাবার সংগ্রহশালা সকলের উদ্দেশ্যে খুলে দেওয়ার দাবি করেন তিনি। কুনাল ঘোষের চিঠির জবাব দিয়ে অমিত শাহ চিঠিটি পাঠিয়ে দেন সংশ্লিষ্ট বিভাগে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রকের দপ্তর আইএসটু কে নির্দেশ দেয় নেতাজি সম্পর্কিত ফাইলগুলো সংগ্রহের কাজ শুরু করতে।

Advertisement

সেই কাজে যথাযথ পদক্ষেপ এর নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বিভাগীয় নথির একটি কপি ও পেয়েছেন প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ। পাশাপাশি তিনি সেখানে সরাসরি যোগাযোগ ও করেছেন। এছাড়াও কুণাল ঘোষের দাবি,নেতাজি সুভাষচন্দ্র বসু কে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দেওয়া হোক। তার পাশাপাশি সেটিকে পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত করা হোক।

Advertisement

কারণ অল্প সময়ের জন্য ভারতে আজাদ হিন্দ ফৌজ গঠন করে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন নেতাজি। যা স্বীকৃতি দিয়েছিল ৬ টি দেশ। এনিয়ে কুনাল ঘোষ জানান কেন্দ্র এনিয়ে যথাযত কাজ করছে না। নেতাজি সমস্ত গোপন ফাইল সংগ্রহ করলে তার অন্তর্ধান রহস্যের সমাধান মিলবে। তবে এটিই প্রথম নয় এর আগেও বহু সংস্থা ও কমিশন নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে সমাধানের খোঁজ করেছিলেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button