আর যেতে হবে না কিনতে,বাড়িতেই লাগান এলাচ গাছ,জেনে নিন সঠিক পদ্ধতি

আমরা অনেকেই নিজেদের বাড়িতে নানা রকম গাছ লাগাই। তবে বেশিরভাগ লোকই সৌন্দর্যের জন্য নানারকম পাতাবাহারী গাছ লাগান। তবে এমন গাছ তো লাগানো যেতেই পারে যা সৌন্দর্য বজায় রাখবে এবং উপকারী ও হবে। সেরকমই একটি গাছ লাগানোর পদ্ধতি জেনে নিন।

Advertisement

এলাচ খেতে অনেকেই পছন্দ করেন। সুগন্ধির জন্য এটি বিখ্যাত। খাবারে এক থেকে দুটি এলাচ গুঁড়ো করে দিলেই তা সুগন্ধি তে ভরপুর হয়ে ওঠে। এলাচ সাধারণত আমরা বাজার থেকেই কিনে আনি। তবে এলাচ গাছটা খুব একটা বড় হয়না এবং আমরা চাইলেই বাড়িতে এই গাছটি লাগাতে পারি।

Advertisement

এই গাছের বীজ বাজারেই পাওয়া যাবে। এছাড়া অনলাইনেও বীজ অর্ডার করতে পারেন।বীজ কিনে সেগুলিকে সারা রাত একটি বায়ুনিরোধক পাত্রে ভিজিয়ে রাখতে হবে। তারপর চামচ করে একটি বীজ জলের মধ্যে একটি পাত্রে রাখতে হবে। পাত্রের মধ্যে একটু কালো এবং লাল মাটি মেশাতে হবে। এর পরিবর্তে গোবর ও কোকোপিট ও ব্যাবহার করা যাবে। মাটিতে যেনো কোনো পোকামাকড় না থাকে সেইদিকে খেয়াল রাখতে হবে।

Advertisement

সেই পাত্রে প্রতিদিন জল দিতে হবে। সকাল সন্ধা পরিমাণ মতন জল দিতে হবে। বীজ অঙ্কুরিত হতে প্রায় ৬ দিন মতন সময় লাগে। অঙ্কুরিত হওয়াটা বীজের গুনমানের ওপরে নির্ভর করে। তারপর চারা বেরোনোর পর খুব যত্ন নিলে গাছটি দ্রুত বেড়ে উঠবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button