বাড়িতে শিবলিঙ্গ থাকলে এই নিয়মগুলো অবশ্যই পালন করুন

বাঙালির ঘরে ঘরে কম বেশি সব ঠাকুরের নিয়মিত পুজো হয়। সেরকমই অনেকের বাড়িতে শিবেরও পুজো হয়। আমরা পুজো করি ঠিকই কিন্তু ঠিকঠাক নিয়ম মেনে করিনা। সেই কারণেই আমরা পুজোর সঠিক ফলাফল পাইনা। তাই যদি মহাদেবের আশীর্বাদ পেতে চান তাহলে বাড়িতে নিয়ম মেনে শিবের পুজো করুন।

Advertisement

শাস্ত্র মতে বাড়িতে একটি শিবলিঙ্গই প্রতিষ্ঠা করা উচিত। একসাথে যদি দুটো লিঙ্গ স্থাপন করা হয় তাহলে শিবের পুজোর ব্যাঘাত ঘটবে এবং এতে মহাদেব অসন্তুষ্ট হবেন। সর্বদা দক্ষিণ দিকে মুখ করে বসে শিবের পুজো করা উচিত। বাড়িতে সাদা শিবলিঙ্গ কখনোই রাখা উচিত না কারণ শাস্ত্রে বলা আছে সাদা শিবলিঙ্গ মহিলাদের স্পর্শ করা উচিত নয়।

Advertisement

সবসময় ধ্যানমগ্ন শিবের মূর্তি বা ছবি পুজো করা উচিত। এতে আপনার পরিবারের মধ্যে ঝগড়া অশান্তি কম সৃষ্টি হবে এবং আপনার সাথেও সকলের ভালো সম্পর্ক বজায় থাকবে। এই নিয়মগুলো ভক্তি ভরে পালন করলেই আপনি শিবশম্ভুর আশীর্বাদ লাভ করবেন।

Advertisement

তবে এটা শুধুমাত্র যার মন থেকে শিবকে ভালোবাসেন এবং নিত্য শিবের পুজো করেন তাদের জন্য। আমাদের তরফ থেকে কোনও রকম কুসংস্কার এ বিশ্বাস করতে বলা হচ্ছেনা। তবে যারা এসবকে কুসংস্কার ভাবেন না এবং আশীর্বাদ লাভের জন্য ভোলানাথের পুজো করেন, তারা ভক্তি ভরে এই নিয়োগুলি মেনে চলুন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button