চলতি সপ্তাহ থেকেই বাড়তে চলেছে পেট্রোল-ডিজেলের দাম! কী বলছে সমীক্ষা?

 

Advertisement

গত বছর দীপাবলির পর থেকে ভারতে কিছুটা স্থিতিশীল হয়েছে পেট্রোল-ডিজেল ও গ্যাসের দাম। কেন্দ্রের কর হ্রাস করার কথা ঘোষণা করার পর থেকে অপরিবর্তিত রয়েছে জ্বালানির দাম। তবে বর্তমানে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম হুঁ করে বাড়ায় অনেকেই আশঙ্কা প্রকাশ করেছিল যে পেট্রোল ও ডিজেলের দাম সম্ভাব্য বৃদ্ধি পেতে পারে।

Advertisement

বর্তমানে দিল্লি, মুম্বাই, চেন্নাই ও কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম যথাক্রমে ৯৫.৪১ টাকা,১০৯.৯৮ টাকা,১০১.৪০ টাকা,১০৪.৬৭ টাকা। পাশাপাশি এই শহর গুলোতে লিটার প্রতি ডিজেল পাওয়া যাচ্ছে যথাক্রমে ৮৬.৬৭ টাকা,৯৪.১৪ টাকা,৯১.৪৩ টাকা ও ৮৯.৭৯ টাকা।

Advertisement

চলতি সপ্তাহে বিশ্ব বাজারের অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির ফলে জ্বালানির দাম বৃদ্ধি হওয়ার আশঙ্কা করা হচ্ছিল। তবে ভারতীয় তেল বিপণন সংস্থাগুলো ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের কারণে দাম স্থিতিশীল রেখে আবার গত বছরের দীপাবলি থেকে সঞ্চিত লোকসান কমানোর প্রস্তুতি নিচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

একটি জাতীয় সংবাদ সংস্থা পিটিআই এর তরফ থেকে জানানো হয়েছে যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি ১৫ টাকা করে বাড়ানো দরকার জ্বালানি খুচরা বিক্রেতাদের Break-even করতে। পেট্রোল এবং ডিজেলের মূল্যবৃদ্ধির আশঙ্কার মধ্যে কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী মঙ্গলবার জানিয়েছেন,OMC-গুলি সমস্ত জ্বালানির দাম নির্ধারিত করবে। পাশাপাশি তিনি জানান ভারতে কোনো জ্বালানির অভাব হবে না। ভারতের সমস্ত সাধারণ নাগরিকের স্বার্থে কেন্দ্র সরকার সর্বোত্তম সিদ্ধান্ত নেবে।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button