রাশিভেদে কার কি প্রতিভা রয়েছে এক নজরে জেনে নিন

 

Advertisement

আমাদের প্রত্যেকের মধ্যেই নিজস্ব কোনো না কোনো গুন থাকে। যা হয়তো আমরা কখনো সকলের সামনে প্রকাশ করতে পারি না, আবার কখনো নিজেই জানিনা যে আমাদের মধ্যে কি প্রতিভা আছে। জ্যোতিষশাস্ত্র মতে রাশি অনুযায়ী প্রত্যেকটা মানুষের নিজস্বতা প্রকাশ পায়।

Advertisement

দেখে নিন রাশি অনুযায়ী কোন কোন মানুষের কি কি প্রতিভার ধরন—
মেষ রাশির মাধ্যমে মানুষের মধ্যে গান নাচ করার প্রতিভা থাকে। এ ছাড়া থাকে কিছু শারীরিক দক্ষতা সম্পর্কিত কিছু প্রতিভা। এছাড়া মঙ্গলের প্রভাবমুক্ত মেষ রাশির জাতক বা জাতিকা আত্মবিশ্বাসী, উদ্যমী, কাজে একাগ্র, শারীরিক ও মানসিক আবেগ প্রচণ্ড, একরোখা, খোলামেলা, আশাবাদী, অন্যের প্রতি দায়িত্ব পালনে নিষ্ঠাবান ও বেশিরভাগ ক্ষেত্রেই সুবক্তা হন।

Advertisement

বৃষ রাশির মানুষেরা হাতের নানা কাজ, আঁকা, রান্না, ধর্ম-কর্ম, দার্শনিক চিন্তা জ্যোতিষবিদ্যা, রোমাঞ্চকর কাজে পারদর্শী হন। সৌন্দর্য ও উপযোগিতা এ রাশির বিশেষ বৈশিষ্ট্য। শুক্রের জাতক বা জাতিকা বৃষ রাশি শৈল্পিক মনের অধিকারী। দৃঢ়চিত্ত ধৈর্য ও স্থিরমতি এরা। বৈষয়িক আর সম্পদপ্রিয়ও। অস্থিতিশীল মনের হলেও রোমাঞ্চে ভরা। আয়েশি ও আরামপ্রিয়। কোনো কাজে এরা উৎসাহী হয়ে ওঠে।

Advertisement

মিথুন রাশির মানুষ ভাল গীতিকার, যেকোনো বিষয়ে বক্তৃতা এবং যোগাযোগের কাজে অত্যন্ত পটু হন। বুধের জাতক বা জাতিকা মিথুন রাশি প্রকৃতিতে বুদ্ধিমান, কৌতুকপ্রিয়, কৌতূহলী, জ্ঞান অন্বেষণে উৎসাহী, নিজ মতামত প্রতিভার দৃঢ়চিত্ত। তবে এদের লাজুকতা, দুর্বলতা ও শারীরিক কারণে জটিলতায় পড়তে হয়।

Advertisement

কর্কট রাশির মানুষ সবথেকে পটু হন অপরকে উপকার করতে। এ ছাড়া স্থাপত্য এবং অভিনয় জগতে তারা নাম করতে পারেন। চন্দ্রের জাতক-জাতিকা কর্কট রাশির চরিত্রে বৈপরীত্য, মতানৈক্য, পরিবর্তনশীলতা। অন্যের জন্য আত্মত্যাগ তাদের বৈশিষ্ট্য। অন্যের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা রয়েছে। সৃজনশীলতা ও আবেগ রয়েছে তাদের মধ্যে। তাদের মধ্যে কেউ কেউ আত্মকেন্দ্রিক।

Advertisement

গ্রহরাজ রবির আওতায় থাকা সিংহ রাশির মানুষেরা ফ্যাশন দুনিয়ায় নাম করতে পারেন এবং অন্যদের যে কোনও কাজে উৎসাহিত করতে পারেন। এই রাশির জাতক বা জাতিকা অন্যের ওপর প্রভাব বিস্তারে পটু। সৎ গুণের সমন্বয়ও রয়েছে। গোঁড়া প্রকৃতির কিন্তু আদর্শবান। এরা প্রাণোচ্ছল, কর্তব্যপরায়ণ, ধর্ম-বর্ণের ভেদাভেদ করেন না। তারা উচ্ছল প্রকৃতির। ফলে আনন্দের জগতে বাস করেন।

Advertisement

কন্যা রাশির মানুষেরা যে কোনও কাজের পরিকল্পনা করতে পটু হন। লেখালেখি করা এঁদের গোপন প্রতিভা। এরা অন্যের সঙ্গে সম্পর্ক স্থাপনে তাড়াহুড়া করে। কাজকে প্রাধান্য দেয় বেশি। প্রচণ্ড বাস্তববাদী। অন্যের সহযোগিতা পেতে চায়, অন্যকে সহযোগিতাও করে একনিষ্ঠভাবে। কন্যার তিনটি বৈশিষ্ট্য- তথ্যের পূর্ণতা,জ্ঞান ও প্রজ্ঞা। কন্যা পরিত্রাণের প্রতীক,অন্যের বৈশিষ্ট্যকে পর্যবেক্ষণ করে।

Advertisement

তুলা রাশির মানুষেরা খেলাধুলোর সঙ্গে জড়িত যে কোনো কাজে পটু হন। এ ছাড়া ঘর সাজানোর মতো কাজে এঁদের বিশেষ প্রতিভা থাকে। তাদের আচরণে ভিন্নতা রয়েছে। এরা ভদ্র ও মিষ্টি ব্যবহারে পটু। কূটবুদ্ধি, হঠকারিতা এদের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। শিল্প ও সংস্কৃতিতে আগ্রহ যথেষ্ট।

Advertisement

বৃশ্চিক রাশির মানুষেরা তদন্তমূলক কাজ অত্যন্ত প্রিয়। এ ছাড়া বিজ্ঞানভিত্তিক কোনও কাজে এঁদের দক্ষতা থাকে। বৃশ্চিক রাশির জাতক, জাতিকা মঙ্গলে প্রভাবযুক্ত হয়ে থাকে। এরা ভালো বা মন্দ দুটিই করতে পারে। মানবিক মূল্যবোধ ও পবিত্র মনের বিভিন্ন রং একই সঙ্গে ধারণ করা স্বভাব। কখনও এরা হিংসাপরায়ণ, ধূর্ত ও অন্যের জন্য ক্ষতিকর হয়।

Advertisement

ধনু রাশির মানুষেরা যে কোনও ঝুঁকিপূর্ণ কাজ করতে এঁরা পছন্দ করেন। এঁরা দার্শনিক এবং সাংবাদিকতাতেও দক্ষ হতে পারেন। বৃহস্পতির জাতক বা জাতিকা ধনু রাশি উদার, স্বাধীন, স্পষ্ট বক্তা, পরোকারী, দেশপ্রেমী এবং কৌশলী হিসেবে চিহ্নিত। বেশিরভাগ সময় বোকামি করে। তর্কবাজি, দাম্ভিকতা ও মতাদর্শকে চরম পর্যায়ে নিয়ে যাওয়া এদের স্বভাব। কৌশলী হলেও এরা খুবই ন্যায়পরায়ণ।

Advertisement

মকর রাশির মানুষ যে কোনও কাজের দায়িত্ব নিতে পটু হন। সমাজের যে কোনও কাজে এঁরা নাম করতে পারেন। শনির জাতক/ জাতিকা মকর রাশি অন্যের আধিপত্য স্বীকার করে না। সহমত, শক্তি, দায়িত্ব একই সঙ্গে পালন করতে পটু। এদের দেশপ্রেম চোখে পড়ার মতো। ঐতিহ্য, সম্মান ও নিরাপত্তার খেয়াল রাখে।

Advertisement

কুম্ভ রাশির মানুষ ফ্যাশন ডিজাইনিং এবং ফটোগ্রাফিতে খুবই দক্ষ হন। এরা সময়, স্থান ও পরিবেশ তাদের অনুকূলে থাকে। অন্যের উপকারে সব বিলিয়ে দিতে পারে। কুম্ভ রাশির নিয়ন্ত্রণকারী গ্রহ ইউরেনাস শনির সঙ্গে ফলে তারা সমাজের সঙ্গে মিশে যেতে পারে। তাদের আধিপত্য ও দাম্ভিক আচরণে প্রকাশ পায়।

Advertisement

মীন রাশির মানুষ যে কোনও বিষয়ে অনুপ্রাণিত করতে পারেন। এ ছাড়া আঁকাতেও এঁরা বেশ পটু হন। বৃহস্পতির জাতক বা জাতিকা নেপচুন দ্বারা প্রভাবিত মীন রাশি খুবই স্বপ্নপ্রবণ। পলায়নপর মনোবৃত্তিও দেখা যায়। পাশাপাশি তারা রহস্যময় অন্তরজ্ঞান ও পরিবর্তনশীলতা পছন্দ করে। যা আপাতদৃষ্টিতে শোভনীয়,সেটিই তারা করতে পছন্দ করে।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button