ভাত দিয়ে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলুন কুমড়োর এই রেসিপিটি,হার মানাবে মাংসের স্বাদকেও

 

Advertisement

কুমড়ো শরীরের পক্ষে খুবই ভালো একটি সব্জি। কারণ কুমড়োর মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন। যা আমাদের সর্দি, কাশি, ক্যান্সার এবং অ্যালজাইমার রোধে সাহায্য করে। এছাড়া কুমরোতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম কুমড়ো ফুল ডিপ্রেশন থেকে মুক্তি পেতে সাহায্য করে।

Advertisement

এছাড়া কুমরোতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার জন্যে কুমড়ো ত্বকের তারুণ্য বজায় রাখে। এছাড়া দাঁতের সুরক্ষার জন্য নিয়মিত কুমড়ো খান। কি অবাক হচ্ছেন তো, ভাবছেন এত গুণ থাকা সত্বেও কুমরো কিভাবে খাবেন, অনেকেই কুমরো খেতে অপছন্দ করেন। তবে হ্যাঁ, এমন কিছু কুমরো দিয়ে রান্না হয় যা খেলে আপনি আলু খাওয়া ভুলে যাবেন।

Advertisement

তাই কুমড়ো দিয়ে এবার বানিয়ে ফেলুন চটজলদি কুমড়ো সরষেল ঝাল। এর সঙ্গে ব্যবহৃত নারকেলবাটা আপনার শরীরকে ভালো রাখতে সাহায্য করবে। বাড়িতে অতিথি আসলে এই রেসিপিটি অবশ্যই তাদের খাওয়ান।

Advertisement

কুমরোর এই রেসিপিটি বানাতে উপকরণ লাগবে–

Advertisement

কুমড়ো ৫০০ গ্রাম, সরষে বাটা তিন টেবিল চামচ, নুন, মিষ্টি স্বাদ মতন, নারকেল বাটা দুই টেবিল চামচ, কাঁচা লংকা বাটা, ধনেপাতা কুচি করা, সরষের তেল এক কাপ।

Advertisement

প্রণালী –

Advertisement

কুমড়ো কুচি কুচি করে কেটে একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে ভাল করে দশ থেকে পনেরো মিনিট গরম জলে ভাপিয়ে নিন। এরপর টিফিন বক্স খুললেই তৈরী গরম গরম কুমড়োর সরষে ঝাল। এছাড়াও কলা পাতায় মুড়িয়ে সুতো দিয়ে বেঁধে ফ্রাইং প্যানে তেল ব্রাশ করে এপিট ওপিঠ ভেজে পরিবেশন করুন নিরামিষ কুমড়ো সরষে ঝাল।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button