রসগোল্লাকে ইংরেজিতে কী বলে? ৯৯% মানুষই ভুল জানেন,জেনে নিন সঠিক উত্তর কী

 

Advertisement

বাঙালির জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত মিষ্টি। খাওয়ার পর শেষ পাতে মিষ্টি না থাকলে খাওয়াটা ঠিক জমে না বাঙালির। মিষ্টির কথা আসলেই প্রথমে মাথায় আসে রসগোল্লার নাম। বর্তমানে বিভিন্ন রকমের রসগোল্লা দোকানে বিক্রি হয়। বিভিন্ন রকম ফ্লেভারের রসগোল্লা দেখতে পাওয়া যায়। গুড়ের রসগোল্লা থেকে শুরু করে লঙ্কার রসগোল্লা কত রকমের রসগোল্লাই না বাজারে বিক্রি হয়।‌

Advertisement

তবে আপনি কী রসগোল্লার ইংরেজি নাম জানেন? এটা বলতে গিয়ে বেশিরভাগ মানুষই হিমশিম খেয়ে যায়। এমন বাঙালি খুব কমই রয়েছে যাদের রসগোল্লা পছন্দ নয়। বিয়ে বাড়ি থেকে শুরু করে শ্রাদ্ধের অনুষ্ঠান সবেতেই রসগোল্লা না হলে চলবে না। এমনকি রসগোল্লা নিয়ে একটি আস্ত সিনেমা ও তৈরি হয়েছে টলিউডে।

Advertisement

রসগোল্লা খেতে যেমন দূর্দান্ত ঠিক সেরকমই একে নিয়ে বহু তর্ক বিতর্ক রয়েছে। বিশেষ করে রসগোল্লার নির্মাণ নিয়ে। অনেকের মতে রসগোল্লা প্রথম তৈরি করেন বাংলার প্রখ্যাত মিষ্টান্ন ব্যবসায়ী নবীন চন্দ্র দাস আবার অনেকের মতে উড়িষ্যায় প্রথম রসগোল্লার নির্মাণ হয়। যার জেরে রসগোল্লার নির্মাণ নিয়ে বাঙালি ও উড়িয়া দের মধ্যে সর্বদা তর্ক বিতর্ক লেগেই থাকে।

Advertisement

তবে আমরা রসগোল্লার তর্ক বিতর্কে জড়িত থাকলেও অনেকেই রসগোল্লার ইংরেজি নাম জানেন না। রসগোল্লার ইংরেজি নাম ভুল বলেন ৯৯ শতাংশ মানুষ। তবে অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী রসগোল্লার ইংরেজি নাম ‘সিরাপ ফিল্ড রোল’। জানা যায় রসগোল্লার বিশাল ভক্ত ছিলেন ইংরেজরা এবং তারাই এই নামকরণ করে গিয়েছিলেন।

Advertisement

Advertisement

Leave a Reply

Your email address will not be published.

Back to top button