ঈশ্বর

সামনেই বাণী বন্দনা,জেনে নিন সরস্বতী পুজোর দিন,শুভ সময়,তিথি নির্ঘণ্ট।

 

Advertisement

চলছে প্রেমের মরশুম ফেব্রুয়ারি মাস। শহর জুড়ে চলছে প্রেমের আনাগোনা। তার ওপর ভ্যালেনটাইন্স উইক পার করলেই রয়েছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বনের মধ্যে এক উৎসব বাণী বন্দনা।

Advertisement

তবে বাণী বন্দনা এক এক জনের কাছে এক এক রকম। কারো কাছে দিনটি কেবল বাণী বন্দনার দিন আবার কারো কাছে জমিয়ে ভুড়িভোজ আবার কারো কারো কাছে প্রেম ভালোবাসার দিন। অর্থাৎ বলা চলে এক এক জেনারেশনের কাছে দিনটি এক এক রকমের।

Advertisement

আগে দিনটি কেবল বাণী বন্দনা হিসেবে ধরা হত কিন্তু কালের ক্রমে তার অনেকটা পার্থক্য চলে এসেছে। কিন্ত সভ্যতা যতোই আধুনিক হোক বাঙালি কিন্তু আজও ভোলেনি বাণী বন্দনা। বাঙালির কাছে দিনটি বাণী বন্দনার পাশাপাশি ভুড়িভোজ,আড্ডা,প্রেম সব।

Advertisement

তবে এবারের সরস্বতী পুজোটা অন্যান্যবারের তুলনায় ভিন্ন হবে কারণ করোনা পরিস্থিতিতে বেশিরভাগ স্কুল,কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। যদিও আগামী ১২ ই ফেব্রুয়ারি থেকে সমস্ত স্কুল খোলার নির্দেশ জারি করেছে রাজ্য সরকার।

Advertisement

আসুন তবে জেনে নেওয়া যাক সরস্বতী পুজোর সঠিক সময় ও নির্ঘণ্ট। সরস্বতী পুজো সাধারণত অনুষ্ঠিত হয় পঞ্চমী তিথিতে। একবারে পঞ্চমী তিথি শুরু হবে ১৬ ই ফেব্রুয়ারি ভোর ৩:৩৬ মিনিটে এবং শেষ হবে ১৭ ই ফেব্রুয়ারি ভোর ৫:৪৬ মিনিটে। তবে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ১৬ ফেব্রুয়ারি।

Advertisement

তবে ইদানিং করোনার প্রভাব যেভাবে কমে এসেছে তার ফলে সবাই একটু হলেও শান্তিপূর্ণ ভাবে সরস্বতী পুজো কাটাতে পারব। অন্যান্য বারের মতো স্কুল এবং কলেজে সেভাবে পুজোর আয়োজন না করা হলেও সমস্ত সতকর্তা মেনেই অনুষ্ঠিত হবে বাণী বন্দনা।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button