অন্যান্য

লকডাউন এ বাড়িতে বসেই বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন মোমো,রইল সম্পূর্ণ রেসিপি

 

Advertisement

মোমো খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর। স্ট্রিট ফুড এন মোমো বর্তমানে বিশাল জনপ্রিয় একটি মুখরোচক। তবে বর্তমানে বিভিন্ন ধরনের মোমো পাওয়া যায় চিকেন মোমো,ভেজ মোমো,মাটন মোমো,পনীর মোমো,ফ্রাই মোমো,চিলি মোমো ইত্যাদি ইত্যাদি। সন্ধ্যে হলেই আমরা টিফিন হিসেবে খেতে পছন্দ করি মোমো। আবার অনেকেই এটি নিয়মিত খান। তবে বর্তমানে লকডাউন এর কারণে অনেকেই এই খাবারের স্বাদ নিতে পারছেন না।

Advertisement

কিন্তু এই মোমো বানানো খুব একটা কঠিন কাজ নয় আমরা বাড়িতেই অনায়াসে বানিয়ে ফেলতে পারি এই সুস্বাদু মোমো। তার জন্য কোনো রেস্টুরেন্টে যাওয়ার প্রয়োজন নেই। আসুন তবে জেনে নেওয়া যাক কিভাবে ঝটপট বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন চিকেন মোমো।

Advertisement

চিকেন মোমো বানাতে উপকরণ হিসেবে নিন পরিবারের সদস্য অনুযায়ী পরিমাণ মতো ময়দা,তেল ২ টেবিল-চামচ, মুরগির মাংসের কিমা ২ কাপ, রসুন বাটা ১ টেবিল-চামচ, আদা কুচি ৩ চা-চামচ, দুটো পেঁয়াজের কুচি, স্বাদমতো নুন, সোয়া সস ২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া অর্ধেক চা-চামচ, লেবুর খোসা কুচি আধা টেবিল-চামচ ও মাখন ১ টেবিল-চামচ।

Advertisement

পদ্ধতি-
১. প্রথমে ময়দার সাথে অর্ধেক চা-চামচ লবণ, তেল ও পরিমাণ মতো জল মিশিয়ে ভালো মতো করে মেখে নিন। মনে রাখবেন ময়দা মাখা যত ভালো হবে মোমো খেতে ততো সুস্বাদু হবে তাই বেশ নরম করে ময়দা মাখবেন। ময়দা মাখা হয়ে গেলে তা কিছুক্ষণ ঢেকে রেখে দিন।

Advertisement

২. এরপর একটি পাত্রে মুরগির মাংসের কিমা নিন তার সাথে পেঁয়াজ, আদা রসুন বাটা, সোয়াসস, নুন ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন।

Advertisement

৩. এরপর গ্যাসে অল্প আঁচে একটি ফ্রাইপ্যান গরম করুন তারপর তাতে মাখন গলিয়ে নিন। মাখন গলে গেলে মাংসের কিমা তাতে ছেড়ে দিন এবং কিছুক্ষণ সেটা কষিয়ে নিন। যখন দেখবেন মাংসের কিমার জল শুকিয়ে গিয়েছে তখন তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা নেড়ে ২-৩ মিনিট ঢেকে রেখে দিন। ২-৩ মিনিট পর ঢাকনা খুলে তাতে কাঁচা লঙ্কা কুচি ও লেবুর খোসার কুচি দিয়ে আরেকটু নেড়ে আবার মিনিট দুয়েকের জন্য ঢেকে রেখে দিন। দু মিনিট পর গ্যাস অফ করে দেবেন।

Advertisement

মোমো তৈরি-
৪.মেখে রাখা ময়দা গুলোর ছোটো ছোটো লেচি বানিয়ে নিন এরপর তা ছোটো ছোটো রুটির আকারে বেলে নিন। বেলা হয়ে গেলে প্রতিটি ছোটো রুটির মাঝে এক টেবিল চামচ করে মাংসের কিমার পুর ভরে দিয়ে অর্ধেকটা মুড়ে নিন ও পেঁচিয়ে এনে বাকি অর্ধেক চেপে দিন। তবে মনে রাখবেন মুখ যেন খোলা না থাকে। প্রতিটি রুটি মোমোর আকৃতি বানিয়ে ফেলুন।

Advertisement

৫. সমস্ত মোমো তৈরি হয়ে গেলে গ্যাসে একটি পাত্রে জল ভরে গরম করুন। জল গরম হয়ে গেলে ফুটন্ত জলের ওপর ফুটো করা একটি পাত্র বসিয়ে দিন অথবা কাপড়ও ব্যবহার করতে পারেন। এরপর সেই পাত্র বা কাপড়ের উপর মোমো গুলো বসিয়ে দিন এবং যতক্ষণ না মোমো গুলো ভালো মত সেদ্ধ হচ্ছে ততক্ষণ সেদ্ধ করুন। মোমো গুলো ভালো মত সেদ্ধ হয়ে এলে তা নামিয়ে নিন। এরপর গরম গরম সস অথবা চাটনির সাথে মোমো সার্ভ করুন।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button