ভাইরাল

মোদের গরব মোদের আশা,সুদূর নিউইয়র্ক শহরে জ্বল জ্বল করছে আমাদের মাতৃভাষা

 

Advertisement

সত্যিই প্রত্যেকটি বাঙালির নিজের বাংলা ভাষার প্রতি আবার গর্ববোধ হওয়ার মতো ঘটনা প্রকাশ্যে এল। আমাদের গর্বের ভাষার প্রতি বিদেশীদেরও এত ভালোবাসা,যা সত্যি বাঙালির চোখে জল এনে দেওয়ার মতোই বিষয়। আমাদের প্রত্যেক বাঙালির কাছে বাংলা ভাষা শুধু মাএ কিছু শব্দ নয়,তা বাঙালির আন্তরিক আবেগ তথা ভালোবাসা।

Advertisement

তাই বাংলার এক কবি বলেছেন,‘বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর’ বাংলা বাঙালির গর্বের ভাষা। এবার বাঙালির এই আবেগের স্পর্শ পরিলক্ষিত হল বিদেশের মাটিতেও। সম্প্রতি,সোশ্যাল মিডিয়ায় প্লাটফর্মে একটি ছবি বেশ ভাইরাল হতে দেখা যাচ্ছে।

Advertisement

ছবিটি নিউ ইয়র্কের একটি মেট্রো সাবওয়ে ট্রেনের অন্দরের ছবি। তবে যে বিষয়টি প্রথমেই নজর কাড়ে তা হল,এই ট্রেনের ডিসপ্লেতে একটি লেখা জ্বলজ্বল করছে। কিছু শব্দ তথা শব্দগুচ্ছ যা বাঙালির মনে আবেগ সঞ্চার করতে যথেষ্ট। এই মেট্রোর যাত্রাপথ জামাইকা সেন্টার থনেকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার পর্যন্ত।

Advertisement

সেই ডিসপ্লেতে লক্ষ্য করা যাচ্ছে কিছু বাংলা শব্দ। যা বাঙালির গর্বের ভাষায় লেখা। দেশ পেরিয়ে দেখা দিয়েছে সেই ভাষার জয় জয়কার এখন সুদূর আমেরিকাতেও। এই ছবি পোস্ট হওয়ার কিছু সময়ের মধ্যেই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

বিদেশের মাটিতেও বাংলা ভাষার সম্মান, তা বাঙালির চোখে জল এনে দেয়। এর সঙ্গে সঙ্গে আবার বাঙালির সন্মান বিদেশের মাটিতে তো উঁচু হয়েছে বটেই। ট্রেনটি শুধুমাত্র যাত্রী পরিবহণই করেনা,এই ট্রেন পরিবহণ করে বাঙালির আবেগও।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button